https://www.a1news24.com
১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, দুপুর ১২:১৮

চলতি মাসে দেশে মুক্তি পাচ্ছে ইরানে পুরস্কারজয়ী ‘ফাতিমা’

বিনোদন প্রতিবেদক: টেলিভিশন নাটকের জনপ্রিয় তারকা তাসনিয়া ফারিণ অভিনয়জীবনের শুরুর দিকে ‘ফাতিমা’ নামের একটি ছবিতে অভিনয় করেন। ছবিটির পরিচালক ধ্রুব হাসান। ছয় বছর আগে অভিনয় করা সেই ছবির খবর জানা যায় ইরানের ফজর চলচ্চিত্র উৎসবে ইস্টার্ন ভিস্তা কম্পিটিশন বিভাগে মনোনীত হওয়ার পর। ছবিটি ইরানের সেই উৎসবে পুরস্কারও জিতে নেয়। ৪২তম ফজর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ছবিতে অসাধারণ অভিনয়ের জন্য ক্রিস্টাল সিমোর্গ অ্যাওয়ার্ড জিতেছেন ফারিণ। উৎসব ঘুরে আসা ছবিটি এবার দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে। ২৪ মে বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি পাবে, এমনটাই জানান ছবির পরিচালক ধ্রুব হাসান।

এদিকে ছবিটির মুক্তি উপলক্ষে গত শনিবার সন্ধ্যায় প্রযোজনা প্রতিষ্ঠান আউটকাস্ট ফিল্মসের নিকেতন কার্যালয়ে পরিচালক, শিল্পী ও কলাকুশলীরা একত্র হয়েছিলেন। একটি সন্ধ্যা তাঁরা কাটালেন সিনেমাকে ঘিরে প্রত্যেকের স্মৃতিচারণা করে। প্রথমেই কথা বলেন ছবির পরিচালক ধ্রুব হাসান। উপস্থিত সবাইকে তিনি মনে করিয়ে দিলেন যে ছয় বছর আগে এই সিনেমার নাম ছিল ‘দাহকাল’। কিন্তু গল্পের বিকাশের সঙ্গে সঙ্গতি রেখে পরবর্তী সময়ে নাম বদলে রাখা হয় ‘ফাতিমা’। কিন্তু এটি এখনো আসলে ‘ফাতিমা’র দাহকালের গল্প।

নাটকের অভিনয়শিল্পী তাসনিয়া ফারিণ চরকি অরিজিনালস ওয়েব ফিল্ম নেটওয়ার্কের বাইরেতে অভিনয় দিয়ে আলোচনায় আসেন। এরপর তাঁকে নিশ্বাসসহ আরও কয়েকটি ওয়েব ফিল্মে দেখা গেছে। এ বছরের শুরুর দিকে মুক্তি পায় তাঁর অভিনীত ওয়েব ফিল্ম অসময়। কলকাতায় তিনি অভিনয় করেছেন আরও এক পৃথিবী চলচ্চিত্রে। এ সিনেমায় অভিনয় করে ফিল্মফেয়ার বাংলায় সেরা নবাগত অভিনেত্রীর পুরস্কারও জেতেন তিনি।

জীবনের প্রথম সিনেমা ইরানের উৎসবে মুক্তি শেষে এখন যে দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে, তাতে ভীষণ আনন্দিত ফারিণ। তিনি বলেন, ‘অভিনয়জীবনে এটাই আমার প্রথম ছবি। সুন্দরভাবে শুটিং হচ্ছিল, কাজ হঠাৎ মাঝপথে বন্ধ হয়ে গেল। লম্বা সময়ের বিরতি পড়ল। আমিও এর মধ্যে নিয়মিত নাটকের কাজ করা শুরু করলাম। প্রায় ছয় বছর পর পরিচালক ধ্রুব হাসান ভাই ফোন করে বললেন, তিনি আবার ছবিটার কাজ শুরু করতে চান, এটা শুনে আমি একটু অবাক এই হলাম এই ভেবে যে এত বছর পর কি করে সম্ভব হবে এটা আবার শুরু করা! কিন্তু ধ্রুব ভাইয়ের প্রতি আমার বিশ্বাস ছিল যে উনি যেকোনোভাবেই হোক ছবিটা শেষ করবেন। শেষ পর্যন্ত তো ছবিটা শেষ হলো খুব ভালো করে এবং দেশের বাইরে কয়েকটি চলচ্চিত্র উৎসব ঘুরে এসেছে। ইরানের ফজর উৎসবে আমিও গিয়েছিলাম, সেখানে সেরা অভিনেত্রীর পুরস্কারও পেলাম। এখন ছবিটি প্রেক্ষাগৃহে দেখার অপেক্ষায় আছি।’

ছবির একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন সংগীতশিল্পী পান্থ কানাই। তিনি বললেন, ‘হঠাৎ একদিন পরিচালক ধ্রুব হাসান আমাকে ফোন করলেন। ভাবলাম, কোনো গান গাইতে বলবেন। কিন্তু তিনি ফোন করে বললেন, “আমার ছবিতে আপনাকে অভিনয় করতে হবে!” শুনে তো আমি অবাক। আমি তো কখনো অভিনয় করিনি। কীভাবে কী করব! কিন্তু রাজি হয়ে গেলাম। কিন্তু শুটিংয়ের এক দিন আগে আমি পরিচালককে বললাম, আমাকে বাদ দেওয়া যায় না? আমি তো সংলাপ বলতে পারব না! কিন্তু পরিশেষে পরিচালক আমাকে দিয়ে খুব ভালো করেই অভিনয়টা করিয়েছেন।’

‘ফাতিমা’ ছবিতে আরও অভিনয় করেছেন তারিক আনাম খান, মানস বন্দ্যোপাধ্যায়, ইয়াশ রোহান, সুমিত সেনগুপ্ত, আয়শা মনিকা প্রমুখ। ছবির সংগীত পরিচালনা করেছেন পাভেল আরীন। ‘ফাতিমা’ ছবির মুক্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন পিপলু আর খান, শাহেদ আলী সুজন, মানস বন্দ্যোপাধ্যায়সহ সব অভিনেতা, ছবির কলাকুশলী ও শুভাকাঙ্ক্ষীরা।

আরো..