https://www.a1news24.com
১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, সকাল ১০:৫১

কীটপতঙ্গ চাষের বিভিন্ন কৌশল শিখছে এআই, কেন?

প্রযুক্তি ও গবেষণা ডেস্ক: কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির টুল ব্যবহারের প্রচলন এরই মধ্যে কৃষিসহ বিভিন্ন খাতে শুরু হয়েছে। বর্তমানে কম খরচে খামার ব্যবস্থাপনার জন্য এআই ব্যবহার করছেন কৃষক ও খামারিরা। থাইল্যান্ডের ফুল সার্কেল বায়োটেকনোলজি নামের একটি প্রতিষ্ঠান এআই ব্যবহার করে পোকামাকড় চাষ করছে। ব্যাংককের উপকণ্ঠে একটি ছোট কাঠামোর মধ্যে পশুখাদ্যের জন্য পোকামাকড়ের বিশেষ ধরনের লার্ভা বা শূককীট তৈরি করছে প্রতিষ্ঠানটি।

বিশ্বজুড়ে বর্তমানে কীটনির্ভর খামারের বিস্তৃতি ঘটছে। লার্ভা সাধারণত অন্ধকার, উষ্ণ ও আর্দ্র পরিবেশে চাষ করা হয়। লার্ভানির্ভর বিভিন্ন পণ্য সয়াবিনভিত্তিক পশুর খাদ্যের চেয়ে বেশি পরিবেশবান্ধব। সয়াবিনভিত্তিক পশুখাদ্যের জন্য দক্ষিণ আমেরিকায় বিশাল আকারের বন উজাড় হচ্ছে। পোকামাকড়ভিত্তিক পশুখাদ্য তৈরিতে কার্বন নিঃসরণ হয় বেশ কম। কিন্তু সয়াবিনভিত্তিক পশুখাদ্য কম খরচে তৈরি করা যায় বলে কীটনির্ভর পশুখাদ্যের জনপ্রিয়তা বাড়ছে না। বর্তমানে প্রতি টন সয়াবিনভিত্তিক পশুখাদ্যের দাম প্রায় ৪৬০ ইউরো। অপর দিকে কীটভিত্তিক খাদ্যের দাম ১ হাজার ৪০০ ইউরো। আর তাই কীটভিত্তিক খাদ্যের দাম কমানোর পাশাপাশি খামার ব্যবস্থাপনার জন্য একটি এআই সিস্টেমকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। বর্তমানে খামারে কীটপতঙ্গ চাষের বিভিন্ন তথ্য, কার্যকর পদ্ধতি, আবহাওয়াগত নানা বিষয় শিখছে এআই সিস্টেমটি। তাপমাত্রা থেকে শুরু করে খাদ্যের পরিমাণ, লার্ভার জন্য ভালো তাপমাত্রা আর হাজার হাজার পোকামাকড় গণনা করার কৌশলও শেখানো হচ্ছে এআইকে।

বিভিন্ন দেশে এআই সিস্টেম ব্যবহার করে খামার ব্যবস্থাপনাকে গতিশীল করার কাজ চলছে। কীটনির্ভর পশুখাদ্য উৎপাদনে কীভাবে খরচ কমানো যায়, তা জানাতে এআই সহায়তা করছে। লিথুয়ানিয়ায় পোকার খামার ব্যবস্থাপনার সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান কোগাস্ট্রো এআইভিত্তিক নতুন পদ্ধতি তৈরির জন্য কাজ করছে। নতুন এআই পদ্ধতির মাধ্যমে খামারের নানান কৌশল এআইকে শেখানো হচ্ছে। খামারের কীটপতঙ্গ চাষের কৌশল শিখছে এআই।

কোগাস্ট্রো আগামী তিন বছরের মধ্যে এআই সিস্টেমটি বাণিজ্যিকভাবে চালু করার পরিকল্পনা করেছে। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী মান্তে সিডলাউস্কাইট বলেন, ‘এখন তো অনেক সহজলভ্য এআই সিস্টেম রয়েছে। বিশ্বব্যাপী নানাভাবে খামার ব্যবস্থাপনা করা হয়। বিভিন্ন প্রক্রিয়ার পার্থক্য আছে। আমরা কৃষি বিষয়ে বুঝে কাজ করার চেষ্টা করছি। কোন ধরনের ফসল চাষ বা কৃষির অভিজ্ঞতা না থাকলে কার্যকর এআই সিস্টেম তৈরি করা কঠিন। কৃষিনির্ভর এআই সিস্টেম তৈরির জন্য ফসল থেকে শুরু করে কীটপতঙ্গের সামাজিক ও আচরণগত তথ্যের মাধ্যমে এআইকে প্রশিক্ষিত করতে হবে।’

সূত্র: বিবিসি

আরো..