https://www.a1news24.com
১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ১২:০১

আবারও ইসরায়েল যাচ্ছেন ব্লিংকেন, মার্কিন ‘পরামর্শ’ শুনবে না নেতানিয়াহু!

অনলাইন ডেস্ক: আবারও ইসরায়েল সফরে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। আগামী শনিবার তিনি তেল আবিব পৌঁছতে পারেন বলে ইসরায়েলি গণমাধ্যমে প্রচারিত প্রতিবেদন থেকে ইঙ্গিত পাওয়া যাচ্ছে। গত বছরের ৭ অক্টোবর যুদ্ধ শুরুর পর দেশটিতে এটি তার ষষ্ঠ সফর।

সফরে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠক করবেন ব্লিংকেন। এছাড়াও দেশটির যুদ্ধকালীন মন্ত্রিসভার সাথে বৈঠকে বসবেন। এতে তিনি গাজা যুদ্ধের পর ফিলিস্তিন নিয়ে মার্কিনিদের প্রত্যাশা ও সে অনুযায়ী নিজেদের প্রস্তাবগুলো ব্যক্ত করবেন বলে জানা গেছে।

তবে ইসরায়েলিরা সত্যিই মার্কিনিদের পরামর্শ শুনবে- এমন সম্ভাবনা দেখা যাচ্ছে না। এর আগেও গণমাধ্যমের প্রতিবেদন থেকে আমরা জানতে পেরেছি- ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু মার্কিনিদের পরামর্শে কর্ণপাত করেননি, বরং উপেক্ষা করেছেন। এর আগে শেষবার যখন ব্লিংকেন ইসরায়েলে গিয়েছিলেন, তখন নেতানিয়াহুর সঙ্গে তার বৈঠকটি অবিশ্বাস্যভাবে উত্তেজনাপূর্ণ এবং অনেক মতবিরোধে পূর্ণ ছিল বলে জানা গেছে।

মার্কিনিরা চায় গাজায় আরও ত্রাণ সরবরাহ বাড়ানো হোক। কিন্তু ইসরায়েলি প্রধানমন্ত্রী বলেছেন- তিনি কেবল মানবিক বিপর্যয় ঠেকাতে ন্যূনতম পরিমাণ ত্রাণ সরবরাহের অনুমতি দেবেন।

কিন্তু বিগত মাস ধরে দেখা যাচ্ছে- সেখানে (গাজায়) কত সংখ্যক মানুষ মারা যাচ্ছে, কত ফিলিস্তিনি তাদের বাড়িঘর ছেড়ে পালাতে বাধ্য হয়েছে। বর্তমানে তারা বাস্তুচ্যুত। সেখানে চরম মানবিক বিপর্যয় দেখা দিয়েছে।

তাই আমেরিকা নেতানিয়াহুর উপর এই চাপ দিচ্ছে। তবে এই সফরে তিনি কী প্রতিক্রিয়া দেখাবেন তা সময়ই বলে দেবে।

আরো..