https://www.a1news24.com
৩০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ৪:০০

১০ জনের বার্সাকে উড়িয়ে দিয়ে সেমিতে পিএসজি, লাল কার্ডের ঘটনায় উত্তেজনা

স্পোর্টস ডেস্ক: চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে প্রথম লেগে পিএসজিকে তাদেরই ঘরের মাঠে হারিয়েছিল পিএসজি। ৩-২ গোলে এগিয়ে থেকে কাল নিজেদের মাঠে ফরাসি জায়ান্টদের মুখোমুখি হয়েছিল বার্সা। তবে ঘরের মাঠে এই ম্যাচে কিলিয়ান এমবাপেদের প্রতিরোধ করতে পারেনি জাবি এর্নান্দেজের শিষ্যরা। প্রথম লেগে নিষ্প্রভ থাকা একবাপের জোড়া গোলে কাতালানদের উড়িয়ে স্মি নিশ্চিত করেছে পিএসজি।

বার্সার বিপক্ষে প্রথম লেগের ম্যাচে পার্ক দ্য প্রিন্সেসে এমবাপে ঝলকের দেখা মিলেনি। তবে বার্সা সমর্থকদের মনে আশঙ্কা ছিল, দ্বিতীয় লেগে হয়তো জ্বলে ওঠবেন এমবাপে। আগেও যে একবার ক্যাম্প ন্যুতে হ্যাটট্রিক করে বার্সার স্বপ্ন গুড়িয়ে দিয়েছিলেন তিনি।

অবশেষে হয়েছেও তাই। কাতালান ক্লাবটির বিপক্ষে কাল জোড়া গোল করেছেন এমবাপে। আর তাতে ১-৪ ওলের জয় নিশ্চিত হয়েছে ফরাসি ক্লাবটির। আর দুই লেগ মিলিয়ে ৬-৪ গোলের জয়ে সেমিফাইনাল নিশ্চিত হয়েছে ফরাসি জায়ান্টদের।

ঘরের মাঠ এস্তাদি অলিম্পিক লুইস কোম্পানিসে ম্যাচের শুরু থেকে নিয়ন্ত্রণ নিয়েছিল বার্সেলোনাই। পিএসজির রক্ষণে একের পর এক আক্রমণ শাণিয়েছিল দলটি। এরই ধারাবাহিকতায় লামিনে ইয়ামালের দুর্দান্ত পাসে বল পেয়ে ম্যাচের ১২ মিনিটেই দলকে এগিয়ে দিয়েছিলেন রাফিনিয়া।

প্রথম লেগে জোড়া গোল করা এই ব্রাজিলিয়ান তারকা দ্বিতীয়ার্ধেও দলকে এগিয়ে দেয়ার পর ম্যাচে বার্সা আধিপত্য ফুটে ওঠে। তবে বিপর্যয় নেমে আসে ম্যাচের ২৯ মিনিটের সময়। পিএসজির ব্রাডলি বারকোলাকে ফাউল করায় সরাসি লা কার্ড দেখেন কাতালানদের রোনাল্ড আরাউহো। ফলে আধঘন্টা না হতেই দশ জনের দলে পরিণত হয় বার্সা।

খর্বশক্তির প্রতিপক্ষের বিপক্ষে ধীরে ধীরে আক্রমণ শাণাতে থাকে পিএসজি। শেষ পর্যন্ত সফরকারীরা সমতাসূচক গোলটি পায় ম্যাচের ৪০ মিনিটে। এ মৌসুমে বার্সা থেকে পিএসজিতে নাম লিখিয়েছেন উসমান দেম্বেলে। একসময় কাতালান ক্লাবটির হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের স্বপ্ন দেখতে চাওয়া দেম্বেলের গোলেই ম্যাচে সমতায় ফেরে পিএসজি।

এদিকে প্রথমার্ধ সমতায় শেষ হওয়ার পর পিএসজি ম্যাচে লিড নেয় দ্বিতীয়ার্ধের শুরুতেই। প্রথম লেগে খেলতে না পারা আশরাফ হাকিমির দেয়া বলে দলকে এগিয়ে দেন ভিতিনিয়া।

এদিকে দুই লেগে মিলিয়ে সমতা ফেরার পর আরও একবার ধাক্কা খায় বার্সেলোনা। রেফারির সিদ্ধান্ত মানতে না পেরে বিজ্ঞাপনী বোর্ডে লাথি মারেন বার্সা কোচ জাবি। এ ঘটনায় তাকেও লাল কার্ড দেখান রেফারি। ফলে ডাগ আউট ছাড়তে হয় কাতালানদের কোচকে।

এরপর নিজেদের বক্সে দেম্বেলেকে ফাউল করে বসেন জোয়াও ক্যানসেলো। এ ঘটনায় পেনাল্টি পায় পিএসজি। আর স্পটকিকে গোল করে দলকে এগিয়ে দেন এমবাপে। এদিকে ম্যাচের ৭৩ মিনিটে গোল করার মোক্ষম এক সুযোগ নষ্ট করেন রবার্ট লেভানডভস্কি।

দশজনের দলে পরিণত হওয়া বার্সাকে এরপর ভুগিয়েছে পিএসজি। আর ম্যাচের শেষ দিকে কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন এমবাপেই। নিজের দ্বিতীয় গোলটি করে ব্যবধান ৪-১ করেন তিনি। ফলে শেষ পর্যন্ত দুই লেগ মিলিয়ে ৬-৪ গোলের জয়ে সেমিফাইনাল নিশ্চিত হয় ফরাসি ক্লাবটির। সেমিফাইনালে তাদের প্রতিপক্ষ বুরুশিয়া ডর্টমুন্ড।

আরো..