https://www.a1news24.com
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ১০:০২

হাইতির প্রধানমন্ত্রী এরিয়েল হেনরির পদত্যাগ

অনলাইন ডেস্ক: হাইতির প্রধানমন্ত্রী এরিয়েল হেনরি পদত্যাগ করেছেন। গায়ানার প্রেসিডেন্ট ও ক্যারিবিয়ান কমিউনিটির চেয়ারম্যান মোহাম্মদ ইরফান আলী এ তথ্য জানিয়েছেন।ক্যারিবিয়ান অঞ্চলের দেশটিতে কয়েক সপ্তাহ ধরে সহিংসতার পাশাপাশি চাপ বেড়ে চলার প্রেক্ষাপটে হেনরি পদত্যাগ করলেন।

হাইতির রাজনৈতিক উত্তরণ নিয়ে আলোচনার জন্য গতকাল সোমবার জ্যামাইকায় বৈঠক করেন আঞ্চলিক নেতারা। এ বৈঠকের পর হেনরির পদত্যাগের তথ্য জানালেন ক্যারিবিয়ান কমিউনিটির চেয়ারম্যান।

বৈঠকের পর জ্যামাইকার রাজধানী কিংস্টনে ক্যারিবিয়ান কমিউনিটির চেয়ারম্যান ইরফান আলী বলেন, হাইতিতে একটি অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট পরিষদ প্রতিষ্ঠা ও অন্তর্বর্তী প্রধানমন্ত্রীর নামকরণে হেনরির পদত্যাগ নিশ্চিত করছেন তিনি।

হেনরি বর্তমানে পুয়ের্তো রিকোতে আটকে আছেন। কারণ, হাইতির সশস্ত্র গ্যাংগুলো তাঁকে দেশে ফিরতে বাধা দিচ্ছে। ২০২১ সালে হাইতির তৎকালীন প্রেসিডেন্ট জোভেনেল মইসি হত্যাকাণ্ডের শিকার হন। তার পর থেকে হেনরি হাইতিকে নেতৃত্ব দিচ্ছিলেন।

সম্প্রতি হাইতির রাজধানী পোর্ট-অ-প্রিন্সের সড়কগুলো নিয়ন্ত্রণে নেয় ভারী অস্ত্রধারী গ্যাংগুলো। তারা হাইতির অনির্বাচিত প্রধানমন্ত্রী হেনরির পদত্যাগের দাবি করে আসছিল।

আরো..