https://www.a1news24.com
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ২:৩১

সোমালি জলদস্যুদের ছিনতাইকৃত জাহাজ রুয়েনের ‘গতিরোধ’ ভারতীয় বাহিনীর

অনলাইন ডেস্ক: সোমালি জলদস্যুদের একটি জাহাজ ঘেরাও করে তাদের আত্মসর্পণ করতে বলেছে ভারতীয় নৌবাহিনী। ঘেরাও করা জাহাজটি একসময় ছিনতাই করেছিল জলদস্যুরা। এটির নাম এমভি রুয়েন। শনিবার ভারতীয় নৌবাহিনীর একজন মুখপাত্র এ কথা জানিয়েছেন।

মুখপাত্র বলেছেন, জলদস্যুরা গত ১৪ ডিসেম্বর মাল্টার পতাকাবাহী এমভি রুয়েন কার্গো জাহাজটি ছিনতাই করেছিল। তারা শুক্রবার আন্তর্জাতিক জলসীমায় নৌবাহিনীর জাহাজে গুলি চালায়। ছিনতাই করা জাহাজটি দস্যুতার কাজে ব্যবহার করতো তারা।

ভারতীয় নৌবাহিনী জলদস্যুদের আত্মসমর্পণ করে জাহাজটি ও তাদের কাছে জিম্মি থাকা বেসামরিক নাগরিকদের ছেড়ে দেওয়ার আহ্বান জানিয়েছে।ইউরোপীয় ইউনিয়নের নৌবাহিনী বৃহস্পতিবার বলেছে, সোমালি জলদস্যুরা সম্ভবত চলতি সপ্তাহে বাংলাদেশি জাহাজ ছিনতাইয়ে এমভি রুয়েন ব্যবহার করেছিল।

২০১৭ সাল থেকে এ পর্যন্ত কোনো বাণিজ্যিক জাহাজ সফলভাবে ছিনতাই করতে পারেনি সোমালিয়ন জলদস্যুরা। তাদের সর্বশেষ সাফল্য ছিল এমভি রুয়েন ছিনতাই করে দখলে রাখা।ভারতীয় কর্মকর্তারা বলেছেন, ডিসেম্বর থেকে ভারতীয় নৌবাহিনী ছিনতাই, ছিনতাইয়ের চেষ্টা বা সন্দেহজনক কর্মকাণ্ডের অন্তত ১৭টি ঘটনা রেকর্ড করেছে।

জলদস্যুদের বিরুদ্ধে নিরাপত্তা প্রদানের জন্য জানুয়ারিতে লোহিত সাগরের পূর্বে কমপক্ষে এক ডজন যুদ্ধজাহাজ মোতায়েন করেছে ভারত। পাশাপাশি আড়াইশর বেশি জাহাজে তদন্ত করেছে।

আরো..