https://www.a1news24.com
৩০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ৩:২৪

সোমবার সন্ধ্যায় আরব আমিরাত নাগরিকদের ঈদের চাঁদ দেখার আহ্বান

অনলাইন ডেস্ক: পবিত্র রমজান মাস শেষ হয়ে আসছে। এরই মধ্যে নিজেদের সবচেয়ে বড় উৎসব ঈদুল ফিতরের প্রস্তুতি শুরু করেছে মুসলিমরা। সেই সঙ্গে চলছে ঈদের চাঁদ দেখার তোড়জোড়।শনিবার (৬ এপ্রিল) চাঁদ দর্শন কমিটি এই আহ্বান জানায়।

সৌদি আরবের পর এবার নাগরিকদের আগামী সোমবার (৮ এপ্রিল) সন্ধ্যায় পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখার আহ্বান জানালো সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। শনিবার (৬ এপ্রিল) দেশটির চাঁদ দর্শন কমিটি এই আহ্বান জানায়।

কেউ চাঁদ দেখলে তাকে ০২৬৯২১১৬৬ নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে অথবা নিকটস্থ আদালতে গিয়ে সাক্ষ্য লিপিবদ্ধ করার জন্য অনুরোধ করা হয়েছে। সোমবার সন্ধ্যায় চাঁদ দেখা গেলে পরদিন মঙ্গলবার (৯ এপ্রিল) দেশটিতে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

আর যদি এদিন চাঁদ দেখা না যায় তাহলে পবিত্র রমজান মাস ৩০ দিন পূর্ণ হবে এবং পরদিন বুধবার (১০ এপ্রিল) দেশটিতে পবিত্র ঈদ উদযাপিত হবে।

এর আগে নাগরিকদের আগামী সোমবার (৮ এপ্রিল) সন্ধ্যায় পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখার আহ্বান জানায় সৌদি সুপ্রিম কোর্ট। সৌদিতে পবিত্র রমজান মাসের ২৯ তারিখ। ওইদিন শাওয়ালের চাঁদ দেখা গেলে পরদিন মঙ্গলবার (৯ এপ্রিল) ঈদ উদযাপিত হবে।

চাঁদ দেখা না গেলে ৩০ রোজা পূর্ণ হবে এবং বুধবার (১০ এপ্রিল) ঈদ উদযাপিত হবে। রমজান হলো আরবি বর্ষপঞ্জিকার নবম মাস। আরবি মাসগুলো ২৯ ও ৩০ দিনের হয়ে থাকে। আর মাসগুলো নির্ধারিত হয়ে থাকে চাঁদ দেখার ওপর।

সৌদি আরবে গত ১০ মার্চ ১৪৪৫ হিজরি সনের রমজান মাসের চাঁদ দেখা যায়। ১১ মার্চ থেকে শুরু হয় রোজা। গত বছর সৌদিতে রমজান মাস ২৯ দিনের হয়েছিল অর্থাৎ ২৯টি রোজা হয়েছিল। তবে বিশ্বের আরও কিছু দেশে ৩০ রোজা হয়েছিল।

একইভাবে, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ব্রুনাই, ভারত, বাংলাদেশ, পাকিস্তান, ইরান, ওমান, জর্ডান, লিবিয়া এবং মরোক্কোসহ যেসব দেশ গত ১২ মার্চ থেকে রমজান পালন শুরু করেছে, তারা রমজানের ২৯তম দিনের সাথে মিল রেখে আগামী মঙ্গলবার (৯ এপ্রিল) সন্ধ্যায় আকাশে নতুন চাঁদ দেখার চেষ্টা করবে। সূত্র: গালফ নিউজ।

আরো..