https://www.a1news24.com
২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, সকাল ১০:০৮

রিজার্ভ সংকট থাকলেও বাংলাদেশ তা কাটিয়ে উঠছে: অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: বৈদেশিক মুদ্রার রিজার্ভ সংকট থাকলেও বাংলাদেশ তা কাটিয়ে উঠছে বলে মন্তব্য করে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেন, ‘সংকট আছে কিন্তু আমরা ওভারকাম করছি। ধীরে ধীরে আমরা উন্নতি করছি।’

সোমবার (১২ ফেব্রুয়ারি) সচিবালয়ে নিজ দফতরে আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিলের (আইএফএডি) আবাসিক প্রতিনিধি আর্নড হেমলিয়ারসের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের সামনে এসব কথা বলেন তিনি।

দেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ নিয়ে অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশে (রিজার্ভ) সংকট আছে কিন্তু আমরা তা কাটিয়ে উঠছি। ধীরে ধীরে আমরা উন্নতি করছি। একইসঙ্গে বাংলাদেশ (রিজার্ভ) এখন ঊর্ধ্বমুখী। বাংলাদেশ যে সম্ভাবনার দেশ, আমরা সেই ট্র্যাকেই ফিরে এসেছি।

আইএফডির আবাসিক প্রতিনিধির সঙ্গে বৈঠকের আলোচনার বিষয়বস্তু সম্পর্কে জানতে চাইল আবুল হাসান মাহমুদ আলী বলেন, বাংলাদেশে ইন্টারন্যাশনাল ফান্ড ফর অ্যাগ্রিকাল্যারাল ডেভেলপমেন্টের প্রজেক্ট কার্যক্রম চালু রয়েছে। সেখানে তারা নতুন নতুন আইডিয়া নিয়ে আসছে, সেগুলো নিয়েই আলোচনা হচ্ছে।

বৈঠকে নির্দিষ্ট কোনো বিষয়ে ফোকাস করার কথা বলা হয়েছে কি না, এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, সে রকম কিছু নেই। তবে তারা ধীরে ধীরে উন্নয়নে কাজ করে। প্রতিবছরই আমাদের সঙ্গে তাদের আলোচনা হয়। এ বছর ইনোভেশন (উদ্ভাবনী) বিষয়ে বাংলাদেশসহ অন্য সবার সঙ্গে তাদের আলোচনা হয়েছে।

এর আগে সকালে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ও ফ্রান্সের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করেন অর্থমন্ত্রী। বৈঠকে আলোচনার বিষয়ে আবুল হাসান মাহমুদ আলী বলেন, বাংলাদেশ তো এখন ভালো করছে। তবে আমরা সমস্যা থেকে একেবারে বের হয়ে গেছি, তা কিন্তু নয়। কিন্তু বিষয়টি তো চলছে।

এডিবি নতুন কোনো কমিটমেন্ট করেছে কি না, এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘নিশ্চয়ই করেছে, তারা তো বাংলাদেশকে সাহায্য করছে। এটি চলতে থাকবে। তা ছাড়া একটি প্রশ্ন অনেকেই বলেন যে বাংলাদেশ কি দেউলিয়া হয়ে গেল? না, বাংলাদেশ কোথায় দেউলিয়া। এত বড় একটা দেশে দেউলিয়া হতে পারে না। আমাদের রিজার্ভ উন্নতি করছে।’

আরো..