https://www.a1news24.com
২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, ভোর ৫:৫৪

রবীন্দ্রনাথ ঠাকুরের সঙ্গে কি আদৌও রক্তের সম্পর্ক, অবশেষে মুখ খুললেন শর্মিলা

অনলাইন ডেস্ক: ভারতীয় চলচ্চিত্রের অন্যতম জনপ্রিয় অভিনেত্রীদের একজন শর্মিলা ঠাকুর। এই বাঙালি অভিনেত্রী ঠাকুর পরিবারের সন্তান হলেও একসময় মুম্বাই পাড়ি দেন। সেখানে নবাব পরিবারের বউ হন। দীর্ঘদিন টালিউডের বিখ্যাত পরিচালকদের সঙ্গে কাজ করেছেন। এরপর দাপটের সঙ্গে কাজ করতে থাকেন মুম্বাইয়ে।

এ অভিনেত্রী ঠাকুর পরিবারের হলেও মুসলিম পরিবারে বিয়ের পর ধর্ম পরিবর্তন করেছিলেন। শর্মিলা নাম পরিবর্তন করে রেখেছিলেন আয়েশা বেগম। একদিকে পর্দার ক্যারিয়ার, অন্যদিকে সম্ভ্রান্ত পরিবারের বউ হয়ে জীবনযাপন, সবই সামলাতে হয়েছে তাকে। কিন্তু ঠাকুর পরিবারে জন্ম হওয়ার কারণে বিভিন্ন সময় প্রশ্ন উঠেছে- বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের পরিবারের সঙ্গে তাদের রক্তের সম্পর্ক রয়েছে কিনা?

ভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী সম্প্রতি এক সাক্ষাৎকারে এ ব্যাপারে কথা বলেছেন অভিনেত্রী শর্মিলা ঠাকুর। তিনি বলেন, কবি রবীন্দ্রনাথ ঠাকুরের বাবা দেবেন্দ্রনাথ ঠাকুর, তার দাদার বংশধর আমরা। আমার ঠাকুরদার বাবা গুনীন্দ্রনাথ ঠাকুর। তিনি হচ্ছেন অবনীন্দ্রনাথ ঠাকুরের ভাই। তারা দু’জনই ভালো পেইন্টার ছিলেন।

এ অভিনেত্রী বলন, জাপানি শিল্পীদের কাছ থেকে অনুপ্রাণিত হয়ে তাদের প্রতিভা যারা তুলে ধরেছিলেন। সেদিক থেকেই আমার সম্পর্ক। ওই সময় ঠাকুর পরিবার একে অন্যের সঙ্গে খুবই ঘনিষ্ঠ ছিল। একে অন্যকে চিনতো। কিন্তু এখন কিছুটা এদিক ওদিক হয়ে গেছে। কে কোথায় থাকে সেসব জানা মুশকিল।

রবীন্দ্রনাথ ঠাকুরের বাবার ভাইয়ের পরিবারে জন্ম শর্মিলা ঠাকুরের। কিন্তু নিজ সন্তানদের কতটুকু বাংলা শেখাতে পেরেছেন, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, যতটুকু পেরেছি তা শেখানোর চেষ্টা করেছি সন্তানদের। তবে সবটা যে পেরেছি তা নয়। সবসময় বাংলার প্রতি আমার টান থাকবে। সোহা বাংলা সিনেমায় কাজ করেছে। এ কারণে সে একটু বাংলা জানে। সাইফ করেনি। তবে আমার পরিবার সম্পর্কে জানে তারা।

আরো..