https://www.a1news24.com
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ১০:০২

যুদ্ধ আসছে, তবে লড়ার জন্য ইউরোপ প্রস্তুত নয়: ডোনাল্ড টাস্ক

আন্তর্জাতিক ডেস্ক: ইউরোপ ‘প্রাক-যুদ্ধ যুগে’ প্রবেশ করেছে বলে সতর্কবার্তা দিয়েছেন পোল্যান্ডের প্রধানমন্ত্রী ডোনাল্ড টাস্ক। তিনি হুঁশিয়ারি দিয়ে বলেছেন, রাশিয়ার কাছে ইউক্রেন হারলে ইউরোপের কোনো দেশই নিরাপদ থাকবে না হুঁশিয়ার করে তিনি বলেছেন, এ যুদ্ধে লড়ার জন্য ইউরোপ প্রস্তুত নয়।

দুই বছরের বেশি সময় ধরে চলছে ইউক্রেন রাশিয়ার যুদ্ধ। আর এ যুদ্ধে প্রথম থেকেই কিয়েভকে অন্ধের মতো সমর্থন দিয়ে আসছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমারা। সম্প্রতি দেশটিতে পশ্চিমারা সামরিক সহায়তা কমিয়ে দেয়ার পুরো ফায়দাই লুটছে রুশ বাহিনী। ইউক্রেনে হামলা জোরদার করেছে তারা। একদিকে সামরিক সহায়তার অভাব অন্যদিকে হামলা, যুদ্ধের ময়দানে অনেকটাই কোনঠাসা জেলেনস্কি বাহিনী।

এবার ইউক্রেন নিয়ে নয়, পুরো ইউরোপকে নিয়ে সতর্ক বার্তা দিলেন ইউক্রেনের পাশের দেশ পোলিশ প্রধানমন্ত্রী ডোনাল্ড টাস্ক।

সম্প্রতি গণমাধ্যমকে দেয়া সাক্ষাতকারে তিনি বলেন, ইউরোপের দড়জায় কড়া নাড়ছে যুদ্ধ। রাশিয়ার সঙ্গে ইউক্রেন যুদ্ধে হেরে গেলে ইউরোপের কোনো দেশই নিরাপদ থাকবে না বলেও হুঁশিয়ারিও দিয়েছেন তিনি। এছাড়া এ যুদ্ধে লড়ার জন্য ইউরোপ প্রস্তুত নয় বলেও জানান ডোনাল্ড টাস্ক।

এদিকে, রাশিয়ার রাজধানী মস্কোর কনসার্ট হলে হামলার ঘটনায় কোনো প্রমাণ ছাড়াই ইউক্রেনকে পুতিন প্রশাসন দায়ী করছে বলে দাবি তার। আর এ ঘটনাকে কেন্দ্র করে ইউক্রেনে হামলা বাড়াতে পারে বলেও শঙ্কা।

চলতি মাসের শুরুর দিকেও যুদ্ধ নিয়ে ইউরোপের নেতাদের সতর্ক করেছিলেন তিনি। এছাড়া আগামী দুই বছর ইউক্রেনে কী হয়, তার ওপর ইউরোপের ভবিষ্যৎ নির্ভর করছে বলেও জানান। এমনকী দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপ সবচেয়ে সংকটময় সময় পার করছে বলে মত পোল্যান্ডের প্রধানমন্ত্রীর।

সূত্র: বিবিসি

আরো..