https://www.a1news24.com
৩০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ৩:০১

যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থীদের ওপর হামলা ইসরায়েলপন্থীদের

আন্তর্জাতিক ডেস্ক: লস অ্যাঞ্জেলসের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ায় (ইউসিএলএ) ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীদের ওপর চড়াও হলো ইসরায়েলপন্থীরা। বুধবার (১ মে) রাতে দুপক্ষের ব্যাপক সংঘর্ষ হয়। জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ইউসিএলএর উপাচার্য মেরি ওসাকো এ ঘটনাকে ‘ভয়াবহ সহিংসতা’ হিসেবে বর্ণনা করেছেন। তিনি বলেছেন, এ ঘটনার জেরে আইন প্রয়োগকারী সংস্থাকে ডাকা হয়েছে।

আন্দোলনকারীদের ওপর লাঠিসোটা নিয়ে চালানো হয় হামলা। ভাঙচুর চালায় তাবুতে। ছিঁড়ে ফেলে ফিলিস্তিনের পতাকা। রণক্ষেত্রে পরিণত হয় পুরো এলাকা। হামলাকারীদের বেশিরভাগের মুখ ঢাকা ছিলো।

উত্তপ্ত পরিস্থিতিতে ক্যাম্পাসে প্রবেশ করে পুলিশ। কয়েক ঘণ্টার চেষ্টায় নিয়ন্ত্রণে আনে পরিস্থিতি। তারপরও ক্যাম্পাস ছাড়েনি ইসরায়েল বিরোধীরা। তাবু ও বেষ্টনী ঠিকঠাক করে চালিয়ে যাচ্ছে অবস্থান কর্মসূচি।

প্রসঙ্গত, কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে সপ্তাহ দুয়েক আগে গাজায় ইসরায়েলি আগ্রাসনবিরোধী বিক্ষোভ শুরু হয়। আন্দোলনের আগুন ছড়িয়ে যায় অন্যান্য মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোতে। মূল দাবি, গাজায় আগ্রাসন বন্ধ আর গবেষণা প্রকল্পে ইসরায়েলের বিনিয়োগ বাতিল। গত মঙ্গলবার (৩০ এপ্রিল) কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে ৩ শতাধিক মানুষকে আটক করা হয়।

আরো..