https://www.a1news24.com
৩০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ২:২৮

যুক্তরাষ্ট্রের ‘দ্বিমুখী নীতির’ মানবাধিকার প্রতিবেদন প্রত্যাখ্যান করলো পাকিস্তান

অনলাইন ডেস্ক: মানবাধিকার অনুশীলন সংক্রান্ত ২০২৩ সালের দেশভিত্তিক প্রতিবেদন প্রকাশ করেছে মার্কিন পররাষ্ট্র দপ্তর। এ প্রতিবেদনকে সরাসরি প্রত্যাখ্যান করেছে পাকিস্তান। দেশটি বলছে, এই প্রতিবেদন ভুল তথ্যের ভিত্তিতে তৈরি, বাস্তবতা থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন এবং অনৈতিক। খবর জিও টিভি।

পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মুমতাজ জাহরা বালোচ এক বিবৃতিতে বলেছেন, মার্কিন পররাষ্ট্র দপ্তরের এই ধরনের অযাচিত প্রতিবেদনে বস্তুনিষ্ঠতার অভাব রয়েছে এবং তাদের পদ্ধতিতে সহজাতভাবে ত্রুটি রয়েছে। এই ধরণের প্রতিবেদন রাজনৈতিকভাবে পক্ষপাতদুষ্ট। অন্যান্য দেশের মানবাধিকার বিচার করার জন্য তারা নিজেদের দৃষ্টিভঙ্গি দিয়ে বিচার করে। এই বছরের প্রতিবেদনে আন্তর্জাতিক মানবাধিকার এজেন্ডার বস্তুনিষ্ঠতার অভাব এবং রাজনীতিকরণের প্রভাব আবারও সুস্পষ্ট।

মুমতাজ আরও বলেন, এই প্রতিবেদন মার্কিন দ্বিমুখী নীতির স্পষ্টতা প্রমাণ করে এবং তারাই মানবাধিকারের অবমূল্যায়ন করছে।মার্কিন দ্বিমুখী নীতির উদাহরণ দিতে গিয়ে মমতাজ বলেন, গাজা এবং ভারতের দখলকৃত জম্মু-কাশ্মীরের মতো মানবাধিকার লঙ্ঘিত হওয়া বড় ইস্যুগুলো উপেক্ষা করা বেশ উদ্বেগজনক।

সাংবিধানিক কাঠামো এবং গণতান্ত্রিক নীতির সাথে সামঞ্জস্য রেখে পাকিস্তান তার নিজস্ব মানবাধিকার কাঠামোকে শক্তিশালী করার প্রতিশ্রুতিতে অবিচল রয়েছে উল্লেখ করে এই মুখপাত্র বলেন, গঠনমূলকভাবে আন্তর্জাতিক মানবাধিকারের এজেন্ডা প্রচার করুন। আন্তর্জাতিক মানবাধিকারের ন্যায্যতা ও বস্তুনিষ্ঠতাকে সমুন্নত রাখুন।

মুখপাত্র আরও বলেন, আমরা আশা করি মার্কিন পররাষ্ট্র দপ্তর অন্ততপক্ষে জটিল বিষয়গুলো মূল্যায়ন করার সময় যথাযথ পর্যবেক্ষণ করবে। এ জাতীয় প্রতিবেদনগুলো চূড়ান্ত করার ক্ষেত্রে বস্তুনিষ্ঠতা, নিরপেক্ষতা এবং দায়িত্ব প্রদর্শন করবে।

আরো..