https://www.a1news24.com
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ২:৪৩

মোবাইল ফোন চার্জের সময় যেসব বিষয় খেয়াল রাখবেন

অনলাইন ডেস্ক: বর্তমানে সঙ্গে আর কিছু থাকুক বা না থাকুক, স্মার্টফোন থাকেই। বিভিন্ন কাজে স্মার্টফোন ব্যবহার করছেন। তবে সঠিক পদ্ধতিতে ফোন চার্জ করছেন কি?

অনেকেই ফোন চার্জ করার সময় কিছু ভুল করে থাকেন, যাতে চার্জারে আগুন লাগার ঝুঁকি বেড়ে যায়। আর সেই সঙ্গে ফোনের উপরও বিরাট প্রভাব পড়তে পারে। কয়েকটি টিপস জেনে নিন যেগুলো অনুসরণ করলে আপনি খুব সহজেই সেই সব ভুল এড়িয়ে যেতে পারেন-

স্মার্টফোনের জন্য সবসময় ভালো কোম্পানির চার্জার কিনুন। সস্তা এবং অচেনা কোম্পানির চার্জারগুলোতে চার্জ যেমন ধীরে হয়, ঠিক তেমনই অতিরিক্ত গরমও হয়ে যায়। তাই যে ফোনে ব্যবহার করেন, চেষ্টা করুন তার নিজস্ব চার্জার ব্যবহার করতে। এতে ফোনে কোনো খারাপ প্রভাব পড়বে না।

চার্জারে যদি কোনো রকম সমস্যা দেখা দেয়, যেমন-প্লাগে ফাটল বা আলগা কানেকশন, তারে কোনো রকম চির ধরে যাওয়া। তাহলে প্রথমে তা ঠিক করে, তারপরেও ব্যবহার করুন। এতে চার্জার গরম হয়ে গিয়ে আগুন লেগে যাওয়ার সম্ভাবনা থাকে।

ফোন সম্পূর্ণ চার্জ হয়ে গেলে চার্জার থেকে ফোনটিকে আলাদা করে দিন। অনেক সময় ফোন চার্জ হওয়ার পরেও অনেকে চার্জারটি প্লাগ-ইন করে রেখে দেয়। ১০০ শতাংশ চার্জ হয়ে যাওয়ার পরেই আনপ্লাগ করে দিন। এতে ফোনের উপর খুব বেশি চাপ পড়বে না। যদি এই সব টিপস মেনে ফোন চার্জ দেন, তাহলে ফোন আর চার্জার দুটোই বহুদিন পর্যন্ত ভালো থাকবে।

আরো..