https://www.a1news24.com
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ১:১৭

মস্কোয় সন্ত্রাসী হামলায় ‘ইউক্রেনের ‘সম্পৃক্ততা’র প্রমাণ পাওয়া গেছে

অনলাইন ডেস্ক: মস্কোর ক্রোকাস সিটি হলে সন্ত্রাসী হামলাসহ রাশিয়ায় সাম্প্রতিক সন্ত্রাসী কর্মকাণ্ডে ইউক্রেনের ‘সম্পৃক্ততা’র প্রমাণ পেয়েছেন রুশ তদন্তকারীরা। বিশেষ করে ইউক্রেনের গোয়েন্দা সংস্থার প্রধান ভ্যাসিলি মালিয়ুকসহ সন্ত্রাসবাদের সন্দেহভাজন প্রত্যেককে আত্মসমর্পণের আহ্বান জানানো হয়েছে।

মস্কো ইউক্রেনের কাছে দাবি জানিয়েছে, ঘটনার সঙ্গে জড়িত সবাইকে গ্রেপ্তার করে রাশিয়ার কাছে হস্তান্তর করুক কিয়েভ। সেই সঙ্গে সন্ত্রাসী কার্যক্রমে ইউক্রেনের সমর্থন অবিলম্বে বন্ধ করার আহ্বান জানিয়েছে রাশিয়া।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, ২২ মার্চ মস্কোর ক্রোকাস সিটি হলে রক্তাক্ত সন্ত্রাসী হামলা পুরো বিশ্বকে হতবাক করে দিয়েছিল। সাম্প্রতিক সময়ে এটিই আমাদের দেশে প্রথম সন্ত্রাসী হামলা নয়। রুশ দক্ষ সংস্থাগুলোর তদন্তে এসব অপরাধে ইউক্রেনের ‘মদদ’ উন্মোচিত হয়েছে।

মন্ত্রণালয় আরও বলছে, আমরা সন্ত্রাসী হামলা এবং সন্ত্রাসবাদের অর্থায়ন দমনের জন্য আন্তর্জাতিক কনভেনশনের অধীনে হামলায় জড়িত সকলকে অবিলম্বে গ্রেপ্তার ও হস্তান্তরের জন্য ইউক্রেন কর্তৃপক্ষের কাছে অনুরোধ করছি। তাদের মধ্যে সিকিউরিটি সার্ভিসের প্রধান ভ্যাসিলি মালিয়ুক রয়েছেন, যিনি ২৫ মার্চ স্বীকার করেছেন- ইউক্রেন ২০২২ সালের অক্টোবরে ক্রিমিয়ান সেতুতে হামলা চালিয়েছিল। এই ব্যক্তি রাশিয়ায় অন্যান্য সন্ত্রাসী হামলার বিবরণও প্রকাশ করেছিল।

তথ্যসূত্র: তাস, আরটি

আরো..