https://www.a1news24.com
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ১০:১৬

মস্কোয় আমাদের যোদ্ধারা হামলা চালিয়ে ফিরে এসেছে: আইএস

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার রাজধানী মস্কোর কনসার্ট হলে হামলার দায় স্বীকারের পর নতুন করে একটি বিবৃতি দিয়েছে আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। এই বিবৃতিতে হামলার কারণ জানিয়েছে তারা। একই সঙ্গে তুলে ধরেছে হামলা সম্পর্ক নতুন কিছু তথ্য।

আইএস পরিচালিত সংবাদমাধ্যম ‘আমাক’-এ প্রথম ওই বিবৃতি প্রকাশ করা হয়। এরপর তা বার্তা আদানপ্রদানের অ্যাপ টেলিগ্রামে প্রকাশ করে আইএস। এর আগে হামলার পরপরই প্রাথমিক দায় স্বীকার করেছিল তারা।

শুক্রবারের ওই হামলায় চারজন অংশ নিয়েছিলেন বলে জানিয়েছে আইএস। তাঁদের মুখোশ পরা ছবি প্রকাশ করে বিবৃতিতে সংগঠনটি বলেছে, তাদের ‘যোদ্ধাদের অনেকগুলো মেশিনগান, একটি পিস্তল, ছুরি ও বোমা’ ছিল। এদিকে এএফপির খবরে বলা হয়, আইএস দাবি করেছে, তাদের যোদ্ধারা ‘নিরাপদে ঘাঁটিতে ফিরে এসেছেন’। যদিও রাশিয়া বলছে, এরই মধ্যে সরাসরি হামলাকারী চারজনকে গ্রেপ্তার করা হয়েছে।

আমাক–এ প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, ইসলামিক স্টেট ও (ইসলামবিরোধী) দেশগুলোর মধ্যে চলমান যুদ্ধের পরিপ্রেক্ষিতে এ হামলা চালানো হয়েছে। তবে মস্কোর হামলায় সন্ত্রাসী সংগঠনটির কোন শাখা জড়িত ছিল, তা আমাক বা টেলিগ্রামে খোলাসা করা হয়নি।

গত শুক্রবার সন্ধ্যায় মস্কোর উত্তরে ক্রাসনোগোর্স্ক অঞ্চলে ক্রোকাস সিটি হলে শত শত মানুষ কনসার্ট দেখতে জড়ো হয়েছিলেন। গান শুরু হওয়ার কয়েক মিনিট আগে সশস্ত্র ব্যক্তিরা থিয়েটারে ঢুকে পড়েন। তাঁরা নির্বিচার গুলি ছুড়তে শুরু করেন। শেষ খবর পাওয়া পর্যন্ত এ ঘটনায় ১৩৩ জনের মরদেহ উদ্ধার হয়েছে।

কনসার্ট হলে এই হামলার ঘটনাকে ‘বর্বর সন্ত্রাসী হামলা’ বলে আখ্যায়িত করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি এ ঘটনায় জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেন। পাশাপাশি আগামীকাল রোববার রাশিয়ায় জাতীয় শোক ঘোষণা করেছেন তিনি।

সিরিয়ায় আইএসের বিরুদ্ধে রাশিয়া লড়াই চালিয়ে যাচ্ছে। রাশিয়ার মুসলিম সংখ্যাগরিষ্ঠ ইঙ্গুশেতিয়া, দাগেস্তান এবং চেচনিয়াতেও জিহাদি গোষ্ঠীটির উপস্থিতি রয়েছে।

আরো..