https://www.a1news24.com
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ১০:৪৪

মস্কোতে সন্ত্রাসী হামলার বিষয়ে সুইডেনের সতর্কতা

অনলাইন ডেস্ক: সুইডেনসহ স্ক্যান্ডিনেভীয় দেশগুলো রাশিয়ার রাজধানী মস্কোতে সন্ত্রাসী হামলার আশঙ্কা প্রকাশ করে নিজ নিজ নাগরিকদের সতর্ক থাকতে বলেছে। মস্কোর সুইডিশ দূতাবাস রাশিয়ায় বসবাসরত নাগরিকদের জনসমাগম এড়াতে এবং সার্বিকভাবে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে। নাগরিকদের রাশিয়ার স্থানীয় কর্তৃপক্ষের পরামর্শ ও নির্দেশনা অনুসরণ করতে বলা হয়েছে বলে সুইডেনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

গত বৃহস্পতিবার প্রথমে মস্কোর মার্কিন দূতাবাস এই সতর্কতা জানিয়েছে।মার্কিন দূতাবাসের সূত্র জানায়, ‘চরমপন্থীরা’ রাশিয়ার রাজধানীতে কনসার্টের মতো জনসমাবেশে হামলা চালাতে পারে। এর পরের দিন শুক্রবার ডেনমার্ক, ফিনল্যান্ড এবং নরওয়ে তাঁদের নাগরিকদের জন্য একই রকম সতর্কতা জারি করে।

কোনো কোনো পর্যবেক্ষক বলছেন, এমনও হতে পারে যে রাশিয়া নিজেই মস্কোতে সন্ত্রাসী হুমকির তথ্য ছড়িয়ে কোনো ফায়দা লুটতে চায়। এটি রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে সরকারবিরোধী সীমিত রাজনৈতিক কার্যক্রমকেও নিয়ন্ত্রণে রাখার কূটকৌশলও হতে পারে।

গত বৃহস্পতিবার রাশিয়ার গোয়েন্দা কর্তৃপক্ষ জানিয়েছে, তারা মস্কোর একটি ইহুদি উপাসনালয়ে আইএসের সম্ভাব্য হামলা ঠেকিয়ে দিতে সফল হয়েছে। বিষয়টি পশ্চিমা দেশগুলোর দেওয়া সতর্কতার সঙ্গে সম্পর্কিত কি না তা স্পষ্ট নয়।

আরো..