https://www.a1news24.com
৩০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, সন্ধ্যা ৬:১১

ভারতকে চ্যাম্পিয়নস ট্রফি খেলাতে পাকিস্তানের নতুন প্রস্তাব

ক্রীড়া ডেস্ক: পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) ২০২৫ আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির জন্য প্রাথমিকভাবে ভেন্যু নির্ধারণ করেছে। ভারত এই টুর্নামেন্টও হাইব্রিড মডেলে খেলতে চায় বলে বিসিসিআইয়ের এক কর্মকর্তার বরাত দিয়ে কিছুদিন আগে জানিয়েছিল সংবাদসংস্থা আইএএনএস। তবে এর মাঝেও পাকিস্তান নতুন প্রস্তাব নিয়ে হাজির হয়েছে। তারা ভারতের সব ম্যাচ লাহোরের এক ভেন্যুতেই আয়োজন করতে চায়।

৮ দলের চ্যাম্পিয়নস ট্রফির দিনক্ষণ এখনো চূড়ান্ত হয়নি, তবে আগামী বছরের ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে শুরু হবে মর্যাদার এই আসর। লাহোর ছাড়াও করাচি ও রাওয়ালপিন্ডিকে ভেন্যু হিসাবে দেখছে আয়োজকরা। যদিও এটি এখনও অনিশ্চিত যে ভারত পাকিস্তানে যাবে কিনা। দেশ দুইটির মধ্যে রাজনৈতিক সম্পর্ক, গেল এশিয়া কাপে পাকিস্তানে গিয়ে ভারতের না খেলতে চাওয়া সবকিছু আমলে নিয়ে পিসিবি অনেক চিন্তাভাবনার পরে ভারতের খেলাগুলোর জন্য লাহোরকে চিহ্নিত করেছে।

লাহোর ভারতের সীমান্তবর্তী শহর হওয়ায় ভারতের সমর্থকরা সহজেই সেখানে গিয়ে খেলা দেখতে পারবে। তাছাড়া আয়োজকরা এটাও ভাবছে ভারতীয় দলকে যেনো খুব বেশি ভ্রমণ না করতে হয়। পিসিবি সম্প্রতি প্রকাশ করেছে যে তারা চ্যাম্পিয়নস ট্রফির ব্লুপ্রিন্ট এবং ভেন্যুগুলি আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) কাছে পাঠিয়েছে।

পাকিস্তান চ্যাম্পিয়নস ট্রফির ডিফেন্ডিং চ্যাম্পিয়ন, ২০১৭ সালে প্রতিযোগিতার শেষ সংস্করণে ওভালে ফাইনালে ভারতকে পরাজিত করেছিল সরফরাজ আহমেদের নেতৃত্বাধীন পাকিস্তান। পাকিস্তান শেষমেশ চ্যাম্পিয়নস ট্রফি আয়োজন করলে সেটি হবে পাকিস্তানে আয়োজিত প্রথম চ্যাম্পিয়নস ট্রফি। এর আগে ২০০৮ সালে আয়োজনের সুযোগ পেলেও তা নিরাপত্তা ইস্যুতে চলে যায় দক্ষিণ আফ্রিকার কাছে (২০০৯)।

২০০৮ সালের এশিয়া কাপের পর ভারত ক্রিকেট দল আর পাকিস্তানে খেলতে যায়নি। ভারত পাকিস্তানে যেতে অস্বীকৃতি জানালে গেলবারের এশিয়া কাপ হাইব্রিড মডেলে আয়োজন করতে হয়েছিল পাকিস্তানকে। যেখানে ভারত তাদের ম্যাচগুলো খেলেছিল শ্রীলঙ্কায়।

আগামী বছরের চ্যাম্পিয়নস ট্রফি পাকিস্তানে আয়োজিত হয় কিনা, আইসিসি ও পিসিবি এই ইস্যুতে কতটা সফল হতে পারে সেটা দেখতে মুখিয়ে আছে ক্রিকেটপ্রেমীরা।

আরো..