https://www.a1news24.com
২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ৩:২৪

বিশ্বকাপ শুরুর আগেই ভারতের সেমিফাইনালের সূচি নির্ধারিত!

অনলাইন ডেস্ক: ক্রিকেটের যে কোনও বড় প্রতিযোগিতায় বৃষ্টির সম্ভাবনার কথা মাথায় রেখে ‘রিজার্ভ ডে’ বা অতিরিক্ত দিন রাখা হয় গুরুত্বপূর্ণ প্রতিযোগিতার জন্য। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল এবং ফাইনালের জন্য অতিরিক্ত দিন রয়েছে। তবে দ্বিতীয় সেমিফাইনালের জন্য কোনও অতিরিক্ত দিন রাখেনি ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি অনুযায়ী প্রথম সেমিফাইনাল হওয়ার কথা ২৬ জুন। ওয়েস্ট ইন্ডিজ়ের সময় অনুযায়ী রাত ৮.৩০ মিনিটে শুরু হবে খেলা (ভারতীয় সময় অনুযায়ী ২৭ জুন সকাল ৬টা)। সেদিন বৃষ্টি বা প্রাকৃতিক দুর্যোগের কারণে খেলা সম্ভব না হলে ২৭ জুন বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল হবে। অর্থাৎ প্রথম সেমিফাইনালের জন্য ২৭ জুন অতিরিক্ত দিন হিসাবে রাখা হয়েছে। এই ম্যাচ হবে ত্রিনিদাদে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনাল হওয়ার কথা ওয়েস্ট ইন্ডিজ়ের সময় অনুযায়ী ২৭ জুন সকাল ১০.৩০ মিনিটে (ভারতীয় সময় অনুযায়ী ২৭ জুন রাত ৮টা)। এই ম্যাচের জন্য কোনও অতিরিক্ত দিন নেই। আইসিসি এবং ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ় এই ম্যাচের জন্য অতিরিক্ত ৪ ঘণ্টা ১০ মিনিট বরাদ্দ রেখেছে। বৃষ্টির জন্য খেলা শুরুর সময় পিছিয়ে যেতে পারে বা ওভার সংখ্যা কমানো হতে পারে। কিন্তু পরের দিন খেলা আয়োজনের কোনও ব্যবস্থা নেই। এই ম্যাচ হবে গায়ানায়।

কেন এমন ব্যবস্থা? আইসিসি জানিয়েছে, বিশ্বকাপের ফাইনাল হবে ২৯ জুন। ফাইনালে ওঠা দু’টি দলকেই ২৮ জুন নিয়ে যাওয়া হবে ব্রিজটাউনে। অর্থাৎ ফাইনালে ওঠা দু’টি দলকে ওয়েস্ট ইন্ডিজ়ের অন্য দেশে গিয়ে ফাইনাল খেলতে হবে। তাই ২৮ জুন কোনও ম্যাচ রাখা যায়নি।

আইসিসি জানিয়ে দিয়েছে, ভারত বিশ্বকাপের শেষ চারে উঠলে দ্বিতীয় সেমিফাইনাল খেলবে। ভারতীয় ক্রিকেটপ্রেমীদের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিয়েছেন আইসিসি কর্মকর্তারা। ফলে ভারতের সেমিফাইনালের জন্য কোনও অতিরিক্ত দিনের ব্যবস্থা নেই টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচিতে।

তথ্য সূত্র- আনন্দবাজার পত্রিকা।

আরো..