https://www.a1news24.com
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ১২:১৫

বাংলাদেশে আসছেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী, ৪ স্মারক সইয়ের সম্ভাবনা

নিউজ ডেস্ক: বাংলাদেশ ও ব্রাজিলের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক আরও জোরদার করতে বাংলাদেশে সফরে আসছেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা। তিনি আগামী ৭ থেকে ৮ এপ্রিল বাংলাদেশ সফর করবেন। গতকাল বুধবার (৩ এপ্রিল) ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর সফরের বিষয়টি নিশ্চিত করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

হাছান মাহমুদ বলেন, ‘ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর সফরকালে কারিগরি সহায়তা এবং ক্রীড়া, কৃষি ও প্রতিরক্ষা বিষয়ে সমঝোতা স্মারক সইয়ের সম্ভাবনা রয়েছে।’ ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর এই সফরকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে বর্ণনা করেন তিনি।

ড. হাছান মাহমুদ বলেন, ‘ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ২৪ সদস্যের একটি বড় ব্যবসায়ী প্রতিনি ধিদল আসছে। এফবিসিসিআই তাদের সঙ্গে বৈঠক করবে। আমরা ব্রাজিল থেকে ভোজ্যতেল ও অন্যান্য পণ্য আমদানি করি। এখনও দক্ষিণ আমেরিকার অনেকাংশে আমাদের পণ্য রপ্তানি শুরু হয়নি।’

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ব্রাজিল একটি বড় দেশ, তাদের ক্রয়ক্ষমতাও বেশি। তাই তাদের সঙ্গে বাণিজ্য সম্পর্ক বাড়ানোর বড় সুযোগ রয়েছে।’

সফরকালে ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ এবং পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তার সাম্প্রতিক নির্বাচনে জয়লাভের জন্য অভিনন্দন জানায় ব্রাজিল সরকার। ব্রাজিল উভয় দেশের উন্নয়ন, সাউথ-সাউথ কো-অপারেশন (এসএসসি) এবং দারিদ্র্য, ক্ষুধা ও জলবায়ু সংকটের বিরুদ্ধে লড়াইয়ের পক্ষে বাংলাদেশের সঙ্গে গভীর সম্পর্ক অব্যাহত রাখার আগ্রহ প্রকাশ করেছে।

১৯৭২ সালে প্রতিষ্ঠিত ব্রাজিল-বাংলাদেশ কূটনৈতিক সম্পর্ক সাম্প্রতিক বছরগুলোতে জোরদার হয়েছে। ২০২৩ সালে দক্ষিণ আফ্রিকায় ব্রিকস শীর্ষ সম্মেলনের ফাঁকে ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দা সিলভা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠক করেছেন। গত বছর বাংলাদেশ ও ব্রাজিলের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য ২ দশমিক ৩ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে।

আরো..