https://www.a1news24.com
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ১১:০৪

প্রোগ্রামিং, রোবট, বিজ্ঞান আর বুদ্ধির ৩ খেলা দিয়ে জাতীয় শিশু দিবস উৎযাপন

ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪: জাতীয় শিশু দিবস, স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে এক ব্যতিক্রমী আয়োজন করল বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এবং বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি)। সকাল থেকেই স্ক্র্যাচ প্রোগ্রামিং, রোবট প্রদর্শন, পাজল গেম, রুবিক্স কিউব, সুডোকু, দাবা প্রতিযোগিতা এবং বিজ্ঞান প্রদর্শন করার মাধ্যমে আয়োজন করা হয় স্পেশাল ওপেন ডে।

সকাল থেকে রাজধানীর বিভিন্ন স্কুলের অর্ধশতাধিক শিক্ষার্থী অংশ নেয় জাতীয় শিশু দিবসের এ আয়োজনে। প্রোগ্রামিং এর একটি বিশেষ সেশনে অংশ নিয়ে খেলার ছলে স্ক্র্যাচ প্রোগ্রামিংয়ের মাধ্যমে গেম, অ্যানিমেশন ভিডিও, কার্টুন তৈরী করার পদ্ধতি জানতে পেরে উচ্ছ্বাস প্রকাশ করে ধানমন্ডি গভ. বয়েজ হাই স্কুলের ছাত্র ওমর মোশতাক জাদ। উপস্থিত সবাইকে সাথে নিয়ে রোবট প্রদর্শন করা হয়। রোবটকে যে মানুষ নিয়ন্ত্রন করতে পারে, এ কথা জানতে পেরে সামারফিল্ড ইন্টারন্যাশনাল স্কুলের সুনারাহ তাবাসসুম খুবই বিস্মিত হয়।

বিশেষ করে বুদ্ধির ৩ খেলা – দাবা, সুডোকু আর রুবিকস কিউব নিয়ে উচ্ছ্বসিত ছিল সবাই। এছাড়া বিজ্ঞানের মজার মজার কিছু প্রদর্শনীর ব্যবস্থা করে মাকসুদুল আলম বিজ্ঞানাগার। উপস্থিত সবাইকে নিয়ে বাজার গেম দেখানো, বিজ্ঞানের ভাষায় পানির রং পরিবর্তনের মজার মজার খেলা দেখানোর পাশাপাশি মাইক্রোস্কোপ দেয়ার সুযোগ দেয়া হয়। পাজল গেম, রুবিক্স কিউব, সুডোকু এবং দাবা খেলায় অংশ নেয় সবাই।

বিডিওএসএন এর সাধারণ সম্পাদক মুনির হাসান এবং কম্পিউটার সার্ভিসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মমলুক ছাবির আহমদ সহ আরো অনেকেই বাচ্চাদের সাথে সময় কাটান। উপস্থিত শিক্ষার্থীদের পাশাপাশি তাদের অভিভাবকদের সাথে কথা বলেন তারা। আগামীতে এমন ওপেন ডে আয়োজন নিয়মিতভাবে করার কথাও বলেন তারা। উল্লেখ্য, মাকসুদুল আলম বিজ্ঞানাগার (ম্যাসল্যাব), বাংলাদেশ রোবট অলিম্পিয়াড এবং স্ক্র্যাচ বাংলাদেশ এর সহযোগিতায় এই দিবসের আয়োজন করা হয়। সংবাদ বিজ্ঞপ্তি

 

আরো..