https://www.a1news24.com
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ১০:৫৩

প্রথম ধাপে ১৫২ উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: প্রথম ধাপে ১৫২টি উপজেলা পরিষদের নির্বাচনে ভোটের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। আগামী ৮ মে ১৫২ উপজেলায় ভোটগ্রহণ হবে বলে জানিয়েছে নির্বাচন পরিচালনার দায়িত্বে থাকা সংস্থাটি।

তফসিল অনুযায়ী আগামী ৮ মে প্রথম ধাপের ১৫২টি উপজেলা পরিষদ নির্বাচনে ভোটগ্রহণ করা হবে। এছাড়া ১৫ এপ্রিল মনোনয়ন দাখিল, ১৭ এপ্রিল যাচাই-বাছাই এবং ২২ এপ্রিল মনোনয়নপত্র প্রত্যাহারের তারিখ নির্ধারণ করা হয়েছে। ২৩ এপ্রিল প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ করা হবে।

এর আগে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে কমিশনের বৈঠকে উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা সংক্রান্ত বিষয়, দ্বাদশ জাতীয় সংসদের ৮১ ঝিনাইদহ-১ শূন্য আসনের নির্বাচন, আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে ইভিএম ব্যবহার সম্পর্কিত উপস্থাপনা এবং বিবিধ বিষয়ে আলোচনা করা হয়। সেখানে ভোটের তফসিলের বিষয়ে সিদ্ধান্ত হয়।

সভা শেষে প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

ইসির অতিরিক্ত সচিব বলেন, প্রথম ধাপের ১৫২টি উপজেলার মধ্যে ইভিএমে মাধ্যমে ২২টি উপজেলায় এবং বাকিগুলোতে ব্যালট পেপারে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

সারাদেশে সর্বমোট উপজেলা পরিষদ রয়েছে ৪৯৫টি। সাধারণত একাধিক ধাপে এই নির্বাচন অনুষ্ঠিত হয়। এবারও ধাপে ধাপে এই নির্বাচন করার সব ধরনের প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন।

এরই অংশ হিসেবে ২৩ মে দ্বিতীয় ধাপে, ২৯ মে তৃতীয় ধাপে এবং ৫ জুন চতুর্থ ধাপে উপজেলা পরিষদ নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছে ইসি।

আরো..