https://www.a1news24.com
২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ৩:১০

পঞ্চগড়ে ৩৩ জন প্রার্থীর মাঝে প্রতীক বরাদ্দ

ডিজার হোসেন বাদশা, পঞ্চগড় প্রতিনিধি: আগামী ৮ মে অনুষ্টিত হতে যাওয়া ৬ষ্ঠ ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে পঞ্চগড়ের তিন উপজেলায় উপজেলা পরিষদ চেয়ারম্যানসহ ৩৩ জন প্রার্থীর মাঝে প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে।

মঙ্গলবার (২৩ এপ্রিল) জেলা নির্বাচন অফিসারের কার্যালয়ের সম্মেলন কক্ষে প্রার্থী ও তাদের প্রতিনিধিদের হাতে প্রতিকী প্রতীক তুলে দেন জেলা নির্বাচন কর্মকর্তা এনামুল হক।

এবারের উপজেলা পরিষদ নির্বাচনে পঞ্চগড় সদর, আটোয়ারী ও তেঁতুলিয়া উপজেলায় চেয়ারম্যান পদে ১০ জন, ভাইস চেয়ারম্যান পদে ১২ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১১ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এদিকে, গত ২২ এপ্রিল মনোনয়পত্র প্রত্যাহারের শেষ দিনে নির্বাচনে সদর ও আটোয়ারী উপজেলায় চেয়ারম্যান পদে বিএনপি, আওয়ামী লীগের ৩ জন এবং আটোয়ারী ও তেতুঁলিয়া উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে দুইজন সহ ৫ জন প্রার্থী মনোনয়ন প্রত্যাহারের শেষ দিনে তাদের মনোনয়ন প্রত্যাহার করেছেন।

পঞ্চগড় সদর উপজেলায় চেয়ারম্যান পদে বর্তমান উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আমিরুল ইসলাম পেয়েছেন মোটরসাইকেল, সাবেক ছাত্রলীগ নেতা এএস মো শাহনেওয়া প্রধান শুভ পেয়েছেন ঘোড়া এবং সাবেক ব্যাংক কর্মকর্তা সুমন চন্দ্র রায় পেয়েছেন আনারস প্রতীক।

এছাড়া ভাইস চেয়ারম্যান পদে বর্তমান উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও পঞ্চগড় পৌর আওয়ামী লীগের সভাপতি কাজী আল তারিক পেয়েছেন উড়োজাহাজ এবং জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক মাসুদ পারভেজ হিটলার পেয়েছেন চশমা প্রতীক।

এদিকে মহিলা ভাইস চেয়ারম্যান পদে বর্তমান উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ও যুবলীগ নেত্রী নিলুফার ইয়াসমিন পেয়েছেন কলস, জাতীয় মহিলা শ্রমিক লীগের পঞ্চগড় জেলা শাখার আহ্বায়ক নাসিমা খাতুন পেয়েছেন ফুটবল, সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান কাজল রেখা প্রজাপতি এবং সাবিনা ইয়াসমিন পেয়েছেন হাসঁ প্রতীক।

তেঁতুলিয়া উপজেলায় চেয়ারম্যান পদে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বর্তমান উপজেলা পরিষদের চেয়ারম্যান কাজী মাহমুদুর রহমান ডাবলু পেয়েছেন আনারস, উপজেলা আওয়ামী লীগের কৃষি বিষয়ক সম্পাদক এবং কাজী আনিসুর রহমান পেয়েছেন দোয়াত কলম, কেন্দ্রীয় কৃষক লীগের সহ-সভাপতি আব্দুল লতিফ তারিন পেয়েছেন কাপ পিরিচ, বিএনপি সমর্থক মুক্তারুল হক মুকু পেয়েছেন ঘোড়া এবং ব্যবসায়ী নিজাম উদ্দীন খান মোটরসাইকেল প্রতীক।

তেঁতুলিয়া উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে ৮ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বী করছেন তারা হলেন, উপজেলা কৃষক লীগের নেতা কবির হোসেন পেয়েছেন বই, মজিবর রহমান পেয়েছেন মাইক, আবু সাইদার রহমান পেয়েছেন তালা, আশরাফ আলী পেয়েছেন উড়োজাহাজ, খন্দকার আবু সালেহ ইব্রাহিম পেয়েছেন চশমা, আব্দুল লতিফ খান পেয়েছেন টিউবওয়েল, আব্দুস সাত্তার পেয়েছেন বৈদ্যুতিক বাল্ব এবং তৌহিদ হাসান তুহিন পেয়েছেন টিয়া পাখি প্রতীক।

এছাড়া মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ জন প্রার্থী হলেন, বর্তমান উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ও বিএনপি নেত্রী সুলতানা রাজিয়া পেয়েছেন কলস এবং সোমা চৌধুরী পেয়েছেন ফুটবল প্রতীক।

আটোয়ারী উপজেলায় চেয়ারম্যান পদে উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও বর্তমান চেয়ারম্যান তৌহিদুল ইসলাম পেয়েছেন মোটরসাইকেল এবং জেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক আনিসুর রহমান পেয়েছেন ঘোড়া প্রতীক।

আটোয়ারী উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে আটোয়ারী উপজেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক সেলিম মোর্শেদ পেয়েছেন টিয়া পাখি এবং উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক মখলেছুর রহমান পেয়েছেন চশমা প্রতীক।

এছাড়া মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৫ জন প্রার্থী হলেন, উপজেলা আওয়ামী লীগ মহিলা বিষয়ক সম্পাদক ও বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান রেনু একরাম পেয়েছেন ফুটবল, সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান লুৎফা বেগম পেয়েছেন কলস, মনোয়ারা বেগম পেয়েছেন হাঁস, শেফালী পারভীন পেয়েছেন বৈদ্যুতিক পাখা এবং ফরিদা ইয়াসমিন পেয়েছেন সেলাই মেশিন প্রতীক।

উপজেলা পরিষদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তা এনামুল হক বলেন, নির্বাচনের আচরন বিধি সম্পর্কে প্রার্থীদের সর্তক করা হয়েছে। কেউ যাতে আচরণ বিধি লঙ্ঘন না করে সেজন্য বুধবার থেকে মাঠে বিচারিক ম্যাজিস্ট্রেটরা কাজ করবেন। এছাড়া নির্বাচনে কাপড়ের ব্যানার ব্যবহার, পরিবেশের জন্য ক্ষতিকর কিছু এবং প্লাষ্টিকের ব্যবহার বর্জন, ভোটের দিন এজেন্ট নিয়োগের নীতিমালা সহ নির্বাচন সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে প্রার্থীদের অবগত করা হয়েছে। আমরা আশা করি, আগামী ৮ই মে একটি অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও প্রভাবমুক্ত একটি নির্বাচন অনুষ্ঠিত হবে। সে লক্ষে আমরা কাজ করে যাচ্ছি।

এসময় তিনি প্রার্থীদের মাঝে নির্বাচনের আচরন বিধি সম্পর্কে অবগত হয়ে সতর্ক থাকা, নির্বাচনে কাপড়ের ব্যানার ব্যবহার, পরিবেশের জন্য ক্ষতিকর কিছু এবং প্লাষ্টিকের ব্যবহার বর্জন, ভোটের দিন এজেন্ট নিয়োগের নীতিমালা সহ নির্বাচন সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

উল্লেখ্য, আগামী ৮ মে (বুধবার) ৬ষ্ঠ ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে।

আরো..