https://www.a1news24.com
৩০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, সন্ধ্যা ৭:২৭

না ফেরার দেশে আর্জেন্টিনাকে প্রথম বিশ্বকাপ জেতানো কোচ মেনোত্তি

খেলাধুলা ডেস্ক: লাতিন আমেরিকার দেশ আর্জেন্টিনা প্রথম বিশ্বকাপ জেতে ১৯৭৮ সালে। স্বাগতিক হিসেবে নেদারল্যান্ডসে ৩-১ গোলের ব্যবধানে হারিয়ে প্রথম শিরোপ ঘরে তুলেছিল আলবিসেলেস্তেরা। এই শিরোপা জয়ের অন্যতম নায়ক কোচ সিজার লুইস মেনোত্তি রোববার মারা গেছেন। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৮৫ বছর।

আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ) তার মৃত্যুর সংবাদ নিশ্চত করেছে। এএফএ গভর্নিং বডি এক বিবৃতিতে বলেছে, ‘আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন অত্যন্ত দুঃখের সঙ্গে জাতীয় দলের বর্তমান পরিচালক এবং আর্জেন্টিনার সাবেক বিশ্বকাপজয়ী কোচ সিজার লুইস মেনোত্তির মৃত্যুতে দুঃখ প্রকাশ করছে।’

খেলোয়াড় জীবনে রোজারিও সেন্ট্রাল, বোকা জুনিয়র্স ও সান্তোসের হয়ে খেলেছেন মেনোত্তি। তার পেশাদার কোচিং ক্যারিয়ার শুরু হয় নিউয়েলস ওল্ড বয়েজে। ১৯৭৩ সালে হুরাকানের সঙ্গে চ্যাম্পিয়নশিপ জেতে আর্জেন্টিনা। এর পরের বছরই দেশটির জাতীয় দলের প্রধান কোচের দায়িত্ব নেন তিনি।

১৯৮২ সালের বিশ্বকাপের পর জাতীয় দল ছাড়েন মেনোত্তি। তিনি বার্সেলোনার কোচের হিসেবেও দায়িত্ব পালন করেছেন। তার হাত ধরেই ১৯৮৩ সালে কোপা দেল রে সাফল্য পায় বার্সেলোনা।

আর্জেন্টিনার ২০২২ বিশ্বকাপজয়ী অধিনায়ক লিওনেল মেসি সোশ্যাল মিডিয়ায় বলেছেন, ‘আমাদের ফুটবলের একজন উজ্জ্বল নক্ষত্র আমাদের ছেড়ে চলে গেছেন। তার পরিবার ও স্বজনদের প্রতি সমবেদনা, তার আত্মা শান্তিতে থাকুক।’

পেশাদার জীবনে মেনোত্তি অ্যাটলেটিকো মাদ্রিদ, বোকা জুনিয়র্স, ইন্ডিপেন্ডিয়েন্ট, রিভার প্লেট, পেনারোল, রোজারিও সেন্ট্রাল, সাম্পডোরিয়া এবং দুটি মেক্সিকান দল পুয়েব্লা ও টেকোসের সঙ্গে কাজ করেছিলেন।

আর্জেন্টিনার প্রেসিডেন্ট জাভিয়ের মিলেই এক্স-এ বলেছেন, ‘এমন একজনের প্রয়াণ হয়েছে যিনি কিনা বিশাল কমিউনিটির নেতৃত্ব দিয়েছেন, দেশকে সবচেয়ে সবচেয়ে বড় আনন্দ উপহার দিয়েছেন। তার মৃত্যুতে শোকাহত।’

এএফএ সভাপতি ক্লদিও তাপিয়া বলেন, ‘আর্জেন্টিনার জাতীয় দল ও ফুটবলকে আপনি অনেক কিছু দিয়েছেন। আপনি ফুটপ্রেমীদের স্মৃতিতে সবসময় অমর থাকবেন।’

১৯৭৮ সালে ১১ তম ফিফা বিশ্বকাপের আয়োজক ছিল আর্জেন্টিনা। দেশটির ৫ টি শহরের ৬টি ভেন্যুতে অনুষ্ঠিত হয় বিশ্বকাপ। অংশ নিয়েছিল সর্বমোট ১৬ টি দেশ। এই বিশ্বকাপেই সর্বপ্রথম টাইব্রেকার প্রথা চালু হয়। তবে সেবার টাইব্রেকারের প্রয়োজন পড়েনি কোনো ম্যাচে।

২০২২ সালে কোচ লিওনেল স্কালোনির অধীনে নিজেদের তৃতীয় শিরোপা জেতে মেসির দল। কাতারে অনুষ্ঠিত ফিফার ২২তম আসরের ফাইনালে শ্বাসরুদ্ধকর ম্যাচে টাইব্রেকারে ফ্রান্সকে হারিয়ে ৩৬ বছরের আক্ষেপ ঘুচিয়েছে দলটি।

আরো..