https://www.a1news24.com
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ১১:২৩

নারী এশিয়া কাপের সূচি ঘোষণা, বাংলাদেশের গ্রুপে কারা?

স্পোর্টস ডেস্ক: সাম্প্রতিক সময়ে ভিন্ন মাত্রায় পৌঁছে গেছে বাইশগজে বাংলাদেশ ও শ্রীলঙ্কার লড়াই। যার ফলে দু’দলের মুখোমুখি হওয়া মানেই আরেকটি উত্তেজনাপূর্ণ দ্বৈরথ। তবে এবার এমন লড়াইয়ে মুখোমুখি হবে বাংলাদেশ-শ্রীলঙ্কার মেয়েরা। মঙ্গলবার (২৬ মার্চ) নারী এশিয়া কাপের সূচি ঘোষণা করেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। তবে টুর্নামেন্ট সূচি ঘোষণা করা হলেও, এখনও খেলা শুরুর সময় জানানো হয়নি।

যেখানে একই গ্রুপে পড়েছে বাংলাদেশ-শ্রীলঙ্কা, আরেক গ্রুপে পড়েছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশ ভারত-পাকিস্তান। বাংলাদেশের গ্রুপে অন্য দুই প্রতিপক্ষ মালয়েশিয়া ও থাইল্যান্ড।

বাংলাদেশ পড়েছে ‘বি’ গ্রুপে। ‘এ’ গ্রুপে রয়েছে ভারত, পাকিস্তান, সংযুক্ত আরব আমিরাত ও নেপাল। তার মানে আরো একটি ভারত-পাকিস্তান মহারণের অপেক্ষায় ক্রিকেট ভক্তরা।

এক বিবৃতিতে এসিসির সভাপতি জয় শাহ বলেছেন, এশিয়ান অঞ্চলে নারী ক্রিকেট ছড়িয়ে দিতে আমরা এশিয়া কাপ ২০২৪ আয়োজন করতে যাচ্ছি, যেখানে দলের সংখ্যাও বেড়েছে। এর মানে এখানে নারী ক্রিকেটের জনপ্রিয়তা এবং গুরুত্বও বৃদ্ধি পাচ্ছে। ২০১৮ থেকে ২০২২ পর্যন্ত এশিয়া কাপ খেলত ছয় দল, যা এখন বেড়ে আটে দাঁড়িয়েছে। আমরা আশা করছি এই টুর্নামেন্ট নারী ক্রিকেটার ও ভক্তদেরও তাদের অংশগ্রহণ আরও বাড়াতে অনুপ্রাণিত করবে।

শ্রীলঙ্কার ডাম্বুলায় আগামী ১৯ থেকে ২৮ জুলাই পর্যন্ত চলবে এশিয়া কাপের আসর। যেখানে আট দলকে দুটি গ্রুপে ভাগ করা হয়েছে। আগের আসর হয়েছিল সাত দলের। এছাড়াও, নারী-পুরুষের সমতা নিশ্চিত করতে ২০২৪ এশিয়া কাপ আসরে সকল রেফারি ও আম্পায়ারই থাকছেন নারী।

বাংলাদেশ তাদের প্রথম ম্যাচ ২০ জুলাই খেলবে শ্রীলঙ্কার বিপক্ষে। এরপর ২২ ও ২৪ জুলাই যথাক্রমে থাইল্যান্ড ও মালয়েশিয়ার বিপক্ষে খেলবে টাইগ্রেসরা। এছাড়া ভারত-পাকিস্তানের হাইভোল্টেজ ম্যাচটি হবে ২১ জুলাই। গ্রুপপর্ব শেষে ২৬ জুলাই দুটি সেমিফাইনাল এবং ২৮ জুলাই নারী এশিয়া কাপের ফাইনাল অনুষ্ঠিত হবে।

নারী এশিয়া কাপ
গ্রুপ ‘এ’- ভারত, পাকিস্তান, সংযুক্ত আরব আমিরাত ও নেপাল।
গ্রুপ ‘বি’- বাংলাদেশ, শ্রীলঙ্কা, মালয়েশিয়া ও থাইল্যান্ড।

আরো..