https://www.a1news24.com
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ১২:৩৬

ট্রাম্পের ট্রুথ সোশ্যালের মূল্য এক হাজার কোটি ডলার, ইলন মাস্কের এক্সের কত

তথ্য প্রযুক্তি ডেস্ক: বিশ্ববিখ্যাত প্রযুক্তি জায়ান্ট ডিজিটাল ওয়ার্ল্ড অ্যাকুইজিশন করপোরেশনের সঙ্গে একীভূত হয়েছে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সামাজিক যোগাযোগমাধ্যম ট্রুথ সোশ্যাল। সম্প্রতি মার্কিন সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) এ অনুমোদন দেয়।

এতে ট্রাম্পের মালিকানাধীন কোম্পানি ট্রুথের বাজারমূল ১০ বিলিয়ন (১০০০ কোটি) ডলারে গিয়ে ঠেকেছে। আরেক মার্কিন ধনকুবের ইলন মাস্কের তুমুল জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম এক্সের (সাবেক টুইটার) বাজারমূল্যের চেয়ে যা প্রায় অর্ধেক। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

তাতে বলা হয়, ২০২১ সালে যুক্তরাষ্ট্রের ক্যাপিটাল হিলে হামলা চালান ট্রাম্পের সমর্থকরা। পরিপ্রেক্ষিতে তার টুইটার অ্যাকাউন্ট বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। পরে ট্রুথ সোশ্যাল মিডিয়া অ্যাপ নিয়ে আসেন তিনি। গত দুই বছর ধরে এটি শেয়ারবাজারে তালিকাভুক্ত করার চেষ্টা করে আসছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট।

ট্রাম্পের সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীর সংখ্যা খুব বেশি নয়। এমনকি এখনো মুনাফার মুখ দেখেনি এটি। তা সত্ত্বেও অনেক মানুষ বিশেষ করে ট্রাম্পের অনুসারীরা কোম্পানিটির ওপর আস্থা রাখছেন। পুঁজিবাজারে যার প্রতিফলন দেখা যাচ্ছে।

আবারও যুত্তরাষ্ট্রের সাধারণ নির্বাচনে লড়ার ঘোষণা দিয়েছেন ট্রাম্প। সেই লক্ষ্যে রিপাবলিকান পার্টির মনোনয়ন লাভের পথে এগিয়ে যাচ্ছেন তিনি। এতে তরতর করে তার মালিকানাধীন ট্রুথ সোশ্যালের দর বাড়ছে। বিদায়ী জানুয়ারির পর ডিজিটাল ওয়ার্ল্ড অ্যাকুইজিশন করপোরেশনের সঙ্গে একীভূত হওয়ায় চুক্তির মূল্য ৩ গুণ হয়েছে।

একীভূত কোম্পানিতে ট্রাম্পের মালিকানা থাকবে ৫৮ দশমিক ১ থেকে ৬৯ দশমিক ৪ শতাংশ। অবশ্য বিষয়টি নির্ভর করবে বিনিয়োগকারীদের ওপর। তাদের আগ্রহ থাকলে তা বাস্তবায়িত হবে।

আবার এ কোম্পানি থেকে কিছু বিনিয়োগ প্রত্যাহার করে নিতে পারেন ট্রাম্প। বিষয়টি সম্পূর্ণ নির্ভর করবে জাতীয় নির্বাচনে তার অংশগ্রহণ ও জয়ের ওপর। গত বুধবার স্টক মার্কেট নিয়ন্ত্রক সংস্থার কাছে পাঠানো এক চিঠিতে এসব তথ্য দিয়েছে ডিজিটাল ওয়ার্ল্ড অ্যাকুইজিশন করপোরেশন।

আরো..