https://www.a1news24.com
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ৯:৫৯

টি-টোয়েন্টি বিশ্বকাপে নকআউট ম্যাচে নতুন আইন আইসিসির

স্পোর্টস ডেস্ক: আগামী জুনে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। আসন্ন নবম আসরের বিশ্বকাপে অনেক নতুন কিছু দেখতে পাবেন ভক্তরা। এবারের বিশ্বকাপে মোট ২০টি দল অংশ নিচ্ছে। এত দলের মধ্যে এবারই প্রথম বিশ্বকাপ আয়োজন করা হবে। ক্রিকেটের মতো খেলাকে বড় করার জন্য সর্বোচ্চ চেষ্টা করছে আইসিসি।

এদিকে বিশ্বকাপ নিয়ে কিছু নতুন নিয়ম ঘোষণা করেছে আইসিসি। আইসিসি জানিয়েছে এবারের বিশ্বকাপের বেশকিছু ম্যাচে রিজার্ভ ডে থাকবে। তবে কোন কোন ম্যাচে সেই রিজার্ভ ডে থাকবে এবং তার জন্য কী নিয়ম হবে সেগুলোকেও জানিয়েছে আইসিসি।

২ জুন থেকে শুরু হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪। একই সঙ্গে আয়ারল্যান্ডের বিরুদ্ধে বিশ্বকাপ অভিযান শুরু করবে ভারতীয় দল। ৫ জুন ভারত ও আয়ারল্যান্ডের মধ্যে খেলা হবে। এরপর ৯ জুন পাকিস্তানের বিরুদ্ধে মাঠে নামবে টিম ইন্ডিয়া। তবে ভারত-পাকিস্তান ম্যাচের আগে ক্রিকেট ভক্তদের জন্য সুখবর রয়েছে। ভারত-পাকিস্তান ম্যাচের দিন বৃষ্টি হলে পরের দিনই খেলা হবে। আসলে ভারত-পাকিস্তান ম্যাচের জন্য রিজার্ভ ডে ঘোষণা করেছে আইসিসি।

ভারত-পাকিস্তান ম্যাচ ছাড়াও সেমিফাইনাল ও ফাইনালে থাকবে রিজার্ভ ডে। অর্থাৎ এদিন বৃষ্টি বাধাগ্রস্ত হলে পরের দিন খেলা হবে। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে সেমিফাইনাল ও ফাইনাল ম্যাচের জন্য রিজার্ভ ডে রাখার ব্যবস্থা থাকবে বলেও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া বৃষ্টির কারণে বিঘ্নিত ম্যাচের সিদ্ধান্ত নিতে দ্বিতীয় ইনিংসে ব্যাট করা দলের জন্য লিগ ও সুপার এইট পর্বে কমপক্ষে ৫ ওভার খেলা বাধ্যতামূলক করা হয়েছে। এ ছাড়া নকআউট ম্যাচে তা বেড়ে হবে ১০ ওভার।

আইসিসি সভাগুলির সময়, এটি নিশ্চিত করা হয়েছিল যে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪-এর সেমিফাইনাল এবং ফাইনালের জন্য রিজার্ভ ডে থাকবে। এছাড়াও গ্রুপ পর্ব এবং সুপার এইট পর্বের খেলাগুলি অনুষ্ঠিত করতে, দ্বিতীয় ইনিংসে বোলিং করা দলকে কমপক্ষে পাঁচ ওভার বল করতে হবে।

তবে নতুন আইনে নকআউট ম্যাচে, দ্বিতীয় ইনিংসে খেলার জন্য কমপক্ষে ১০ ওভার করতে হবে। রিজার্ভ ডে মানে যদি কোনও কারণে ম্যাচটি তার নির্ধারিত দিনে বাতিল হয়ে যায়, তাহলে সেই ম্যাচটি অন্য কোনও দিনে অর্থাৎ রিজার্ভ ডেতে আয়োজন করা হবে।

আরো..