https://www.a1news24.com
৩০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ২:৪২

জাতিসংঘের সাবেক রাষ্ট্রদূত; ইরানের সঙ্গে ‘পূর্ণমাত্রার যুদ্ধ’ চায় না ইসরায়েল

অনলাইন ডেস্ক: জাতিসংঘে ইসরায়েলের সাবেক রাষ্ট্রদূত ড্যানি ড্যানন বিবিসিকে বলেছেন, তার দেশ ইরানের সঙ্গে ‘পূর্ণমাত্রার যুদ্ধ শুরু করতে’ চায় না। তবে সপ্তাহান্তে হওয়া ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার জবাবে পদক্ষেপ নেওয়ার স্মার্ট উপায় খুঁজে বের করবে তেল আবিব। ড্যানন লিকুদ পার্টির হয়ে নেসেটের সদস্য এবং প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর ঘনিষ্ঠ৷

হার্ডটক প্রোগ্রামে তিনি বলেন, ইসরায়েলে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও ক্রুজ ক্ষেপণাস্ত্র পাঠানোর নির্দেশ দেওয়ার আগে ইরানের নেতারা পরবর্তী সময়ে খুব সতর্কতার সঙ্গে চিন্তা করবেন, তা নিশ্চিত করার জন্য সরকার পদক্ষেপ নেবে। এদিকে নেভাতিম বিমানঘাঁটি থেকে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) চিফ অব স্টাফ হারজি হালেভি বলেন, ইরান যে হামলা চালিয়েছে তার জবাব দেওয়া হবে।

অন্যদিকে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) মুখপাত্র ড্যানিয়েল হাগারি বলেছেন, তেল আবিবকে অবশ্যই রাষ্ট্রকে রক্ষার জন্য প্রয়োজনীয় সবকিছু করতে হবে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দোল্লাহিয়ান বলেছেন, তেহরান উত্তেজনা বৃদ্ধির পক্ষে নয়। কিন্তু ইসরায়েল যদি পাল্টা হামলা চালায় তাহলে তাৎক্ষণিকভাবে আরও জোরালো জবাব দেওয়া হবে।

১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের কনস্যুলেটে হামলা চালানো হয়। ওই হামলার জন্য সরাসরি ইসরায়েলকে দায়ী করছে ইরান। এর জবাবে গত শনিবার ইসরায়েলের ভূখণ্ডে তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছোড়ে ইরান।

ইসরায়েল বলেছে, ইসরায়েল, যুক্তরাষ্ট্র ও মিত্রবাহিনী ৯৯ শতাংশ ড্রোন ও ক্ষেপণাস্ত্র লক্ষ্যবস্তুতে আঘাত হানার আগেই ভূপাতিত করেছে। সূত্র: বিবিসি

আরো..