https://www.a1news24.com
৩০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ৩:৪৯

গরমে যতটুকু পাউডারে স্বস্তি

অনলাইন ডেস্ক: গরমে সবথেকে যে প্রসাধনীর হাকডাক বেড়ে যায় সেটি হচ্ছে পাউডার। গরমে ঘাম জবজবে শরীরের অস্বস্তি কমাতে ট্যালকম পাউডারের জুড়ি মেলা ভার। পাউডার ঘাম ও ত্বক থেকে নিঃসৃত তেল শোষণ করে। তাই গরমের সময় পাউডার ব্যবহার করলে খানিকটা স্বস্তি পাওয়া যায়। তবে কোনকিছুই প্রয়োজনের অতিরিক্ত ব্যবহার করা উচিত নয়। তাই রোজ নয়, আবহাওয়া বুঝে, প্রয়োজন অনুসারে ট্যালকম পাউডার ব্যবহার করুন। এ বিষয়ে রইলো বিশেষজ্ঞদের মতামত:

শুষ্ক ত্বক পেতে
পাউডার তেল ও ঘাম শোষণ করে বলে ত্বক শুষ্ক থাকে। ‘ম্যাট লুক’ আনতে তাই কাজে দেয় পাউডার। ট্যালকম পাউডার তো বটেই, মেকআপের সময় ব্যবহৃত কমপ্যাক্ট পাউডারও কিন্তু ত্বকের বাড়তি তেল শোষণ করে নেয়। মেকআপের স্থায়িত্ব বাড়ায় কমপ্যাক্ট পাউডার।

ঘামাচি রোধে
পাউডার ঘামাচি প্রতিরোধে সহায়তা করে। আবার ঘামাচি প্রতিকারেও কাজে দেয়। তবে এ ধরনের উপকার পেতে ঘামাচি পাউডারই যে বেছে নিতে হবে তা নয়। সাধারণ পাউডার থেকেও উপকার পাবেন।

সুগন্ধি হিসেবে
ঘাম শোষণ হয়ে গেলে ঘামের দুর্গন্ধের ঝুঁকি এমনিতেই কমে যায়। তাছাড়া কোনো কোনো পাউডারে বাড়তি সুগন্ধি উপকরণও থাকে। এগুলোও ব্যবহার করা যেতে পারে। তবে কোনো কোনো সুগন্ধি উপকরণে কারও কারও অ্যালার্জি থাকতে পারে। নির্দিষ্ট কোনো উপকরণে অ্যালার্জির উপসর্গ দেখা দিলে অবশ্যই তা এড়িয়ে চলতে হবে।

অতিরিক্ত ব্যবহার নয়
ত্বকের স্বাভাবিক তৈলাক্ত ভাব ত্বকের সুরক্ষার জন্য প্রয়োজন। পাউডারজাতীয় কোনো প্রসাধনীই তাই খুব বেশি ব্যবহার করা উচিত নয়। খুব পুরু স্তর করে পাউডার লাগানো উচিত নয়। ঘন ঘন পাউডার প্রয়োগ করা থেকেও বিরত থাকুন।

ভেজা ত্বকে নয়
ভেজা ত্বকে পাউডার প্রয়োগ করলে তা জমাট বেঁধে গিয়ে লোমকূপ আটকে যেতে পারে। তাই ত্বক পানিতে ভেজা থাকলে বা ঘেমে থাকলে প্রথমে শুকনা কাপড় বা তোয়ালে দিয়ে মুছে নিন। এরপর লাগান পাউডার।

কখন প্রয়োগ করবেন
গরম আবহাওয়ায় বা রোদে যাওয়ার আগে ত্বকে পাউডার লাগিয়ে নিতে পারেন। বাইরে যাওয়ার আগে সান প্রোটেকশন ফ্যাক্টরসমৃদ্ধ পাউডারও লাগাতে পারেন। বিশেষত যখন ধুলাবালুযুক্ত আবহাওয়ায় আপনাকে বেরোতে হচ্ছে, তখন রোদ থেকে সুরক্ষা পেতে সানস্ক্রিন ক্রিম বা লোশনের চেয়ে এ ধরনের পাউডার বেছে নেওয়া ভালো।

আরো..