https://www.a1news24.com
২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ৩:৫১

কান উৎসবের মঞ্চে প্রথমবার সিকিমের সিনেমা

বিনোদন ডেস্ক: পৃথিবীর অন্যতম প্রাচীন চলচ্চিত্র উৎসবের একটি কান চলচ্চিত্র উৎসব। ৭৭তম কান চলচ্চিত্র উৎসবে আসর বসতে যাচ্ছে আগামীকাল (১৪ মে)। বিশ্বের সেরা সব সিনেমাগুলো দেখানো হয় এই উৎসবে। ইয়নের প্রতিবেদন থেকে জানা যায়, কান চলচ্চিত্র উৎসবে ইতিহাসে এবারই প্রথম অংশ নিচ্ছে সিকিমের সিনেমা। কান উৎসবে প্রদর্শিত হলো সিকিমের চলচ্চিত্র ‘তারা: দ্য লস্ট স্টার’। এটি পরিচালনা করেছেন সামতেন ভুটিয়া। মার্শে দ্যু ফিল্ম বিভাগে প্রদর্শিত হবে সিনেমাটি।

সিনেমাটি ভাষা নেপালি। অভিনয় করেছেন সিকিমের শ্যাম শ্রী শেরপা ও কিরণ দাহাল। মূল দুই চরিত্রে এ দুজন বাদেও আছেন দেওরাজ শেরপা, লুনিভা তুলাধর, শশীকলা প্রধান, সুস্মিতা ভুজেল, বসন্ত শর্মা, আনন্দ গুরুং ও টিমোথি রাই। সিনেমাটিতে বিনিয়োগ করেছেন সাবিত্রী ছেত্রী।

সংবাদ মাধ্যমে নির্মাতা সামতেন ভুটিয়া বলেন, বিদেশের মাটিতে নিজের প্রান্তের গল্প বলতে পারাটা সত্যিই খুব বড় পাওয়া। গোটা দুনিয়া জানুক, আমাদের সংস্কৃতি সম্পর্কে। আর আমার ছবি তারা সেই সংস্কৃতিকেই তুলে ধরবে। এতে হিমালয় ও সিকিমের বিচিত্র সংস্কৃতির পরিচয় পাওয়া যাবে। সিনেমাটি সোশ্যাল ড্রামা। স্থানীয় অভিনয়শিল্পীদের নিয়েই আমি এটি নির্মাণ করেছি।

সিনেমাটি নিয়ে উচ্ছ্বসিত সিকিমের চিফ মিনিস্টার প্রেম সিং তামাং। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে তিনি লিখেছেন, তারা: দ্য লস্ট স্টার সিনেমার নেপথ্যে থাকা প্রতিটি মানুষকে অভিনন্দন। কান চলচ্চিত্র উৎসবে সিনেমাটির অভিষেক হওয়া একটা বড় অর্জন। এছাড়া এর মধ্য দিয়ে হিমালয় অঞ্চলের মানুষের জীবন ও সংস্কৃতির প্রচার হবে। এটা মূলত আমাদের সিনেমা নির্মাতা ও এর সঙ্গে যুক্ত সবার মেধা ও পরিশ্রমের ফল।

আরো..