https://www.a1news24.com
২৪শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, সকাল ১০:১৬

কানাইঘাট সড়কের পূর্ব কুশিঘাট রাস্তার বেহাল দশা, দ্রুত সংস্কারের দাবি এলাকাবাসীর

স্টাফ রিপোর্টার :: সিলেট শাহপরাণ থানার বুরহান উদ্দিন মাজার রোডস্থ কানাইঘাট সড়কের সিলেট সিটি কর্পোরেশনের ৩২নং ওয়ার্ডের পূর্ব কুশিঘাট এলাকায় প্রায় ৫০০ মিটার রাস্তায় বড় বড় গর্ত সৃষ্টি হয়ে পুকুরে পরিণত হয়েছে। দেখে বোঝার উপায় নেই এটি কোনো রাস্তা। খানা খন্দ আর বড় বড় গর্তে দীর্ঘদিন ধরে বেহাল দশা সড়কটি পুকুরে পরিণত হয়েছে। প্রতিদিন চরম দুর্ভোগ পোহাতে হয় সড়ক ব্যবহারকারী হাজার হাজার পথচারী ও যানবাহনের যাত্রী ও চালকদের ও স্কুল কলেজের শিক্ষার্থীদের। এমনকি প্রায়ই ঘটে যানবাহন উল্টে যাওয়ার মতো ঘটনাও।

দীর্ঘদিন ধরে বেহাল অবস্থা পূর্ব কুশিঘাট সড়কের। জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করছেন শিক্ষার্থীসহ নানা শ্রেণী পেশার মানুষ। সংস্কারের অভাবে ময়লা পানিতে হাঁটু সমান ডুবে থাকে সড়কটি। বৃষ্টিতে সড়কটি আশীর্বাদের বদলে অভিশাপ হয়ে দাঁড়ায় এখানকার মানুষের কাছে। সড়কটি মেরামতের আশ্বাস দিয়েছে এলজিইডি। কিন্তু বহুদিন পেরিয়ে গেলেও রাস্তা মেরামতের কোন কাজ হয়নি।

সরেজমিনে খোঁজ নিতে গেলে এলাকার চা স্টিলের ব্যবসায়ী আমির হোসেন জানান, শুরুতে সড়কটি কার্পেটিংয়ের পাকা সড়ক থাকলেও, পরে সংস্কার করে ইটের সলিং করা হয়। দুর্ভোগ সেখান থেকেই শুরু। ভারি যানবাহন চলাচলের কারণে সড়কের বিভিন্ন স্থানে তৈরি হয়েছে ছোটবড় অসংখ্য গর্ত। মটর সাইকেল, ইজিবাইক ও অন্যান্য ছোট-বড় যান বাহনগুলো চলছে হেলেদূলে। তিনি আরো বলেন, রাস্তার পাশে ড্রেন কালভার্ড না থাকার কারণে পূর্ব কুশিঘাট এলাকার ১১০ পরিবার সবসময় পানিবন্ধি রয়েছেন এবং দীর্ঘ ১০ বছর ধরে সংস্কার না হওয়ায় এই পথে চলাচল করতে দুর্ভোগ পোহাতে হচ্ছে তাদের।
শফিক হাই স্কুলে পড়ুয়া একাধিক শিক্ষার্থী জানান, শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে হলে এই একমাত্র সড়কটি ব্যবহার করতে হয়। অথচ এই সড়কটি ব্যবহার করতে গিয়ে ড্রেস নষ্ট হয়ে যাচ্ছে। হাটা-চলা করা যায় না। পানির নিচে থাকা গর্তে রিকশার চাকা পড়ে রিকশা উল্টে যাচ্ছে। তাই প্রতিনিয়ত ঝুঁকি নিয়ে এই সড়কে চলাচল করতে হচ্ছে সবাইকে।

ব্যবসায়ী হাজী দেলওয়ার হোসেন বলেন, এই সড়ক দিয়ে কোন ধরনের যানবাহন যেতে চায় না। আর গেলেও অতিরিক্ত ভাড়া দিতে হয়। সামান্য বৃষ্টিতেই সড়কে পানি জমে থাকে। এছাড়া রাস্তার পাশে ড্রেন কালভার্ড না থাকার কারণে পানিতে ডুবে থাকে সড়কটি। এতে চলাচল করতে সমস্যা হয় আমাদের। তিনি আরো বলেন, একজন ডেলিভারী ও অসুস্থ রোগীদের এই রাস্তা দিয়ে নিয়ে আসলে অনেকসময় গাড়ির ইঞ্জিনে পানি ঢুকে গাড়ি নষ্ট হয়ে যায়, থেমে থাকে রাস্তায়, তখন রাস্তায়ই অনেক কষ্ট করতে হয় অনেক রোগীদের। দ্রুত পূর্ব কুশিঘাটের এই অংশের রাস্তাটি মেরামত করতে সিলেটের জেলা প্রশাসক, সিলেট সিটি কর্পোরেশনের মেয়র, এলজিইডি ও সংশ্লিষ্টদের কতৃপক্ষের কাছে আহবান জানান।

আরো..