https://www.a1news24.com
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ১০:৩২

এ মাসেই বাংলাদেশে আসছেন সুইডেনের ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়া

নিজস্ব প্রতিবেদক: সুইডেনের ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়া এবং দেশটি আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিতা ও বৈদেশিক বাণিজ্যমন্ত্রী জোহান ফরসেল বাংলাদেশ সফর করবেন। জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি)-এর জন্য শুভেচ্ছা দূত হিসেবে এইচআরএইচ দ্য ক্রাউন প্রিন্সেসের ভূমিকা উপলক্ষে আগামী ১৮-২১ মার্চ তারা বাংলাদেশ সফর করবেন। ইউএনডিপির সহকারী মহাসচিব উলরিকা মোদেরও এতে অংশ নেবেন।

সফরে জলবায়ু, লিঙ্গ সমতা, সবুজ ও ডিজিটাল রূপান্তর এবং ব্যবসায়িক খাতের ভূমিকার উপর দৃষ্টি নিবদ্ধ করে এসডিজি বাস্তবায়নে অগ্রগতি এবং চলমান চ্যালেঞ্জগুলো নিয়ে আলোচনা করার সুযোগ তৈরি হবে।

আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিতা ও বৈদেশিক বাণিজ্যমন্ত্রী জোহান ফরসেল বলেন, সুইডেন এবং বাংলাদেশের অংশীদারিত্ব ৫০ বছরেরও বেশি সময় আগের। দীর্ঘমেয়াদি উন্নয়ন সহযোগিতা ব্যাপক বাণিজ্য নিয়ে গঠিত। সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশ একটি চিত্তাকর্ষক উন্নয়ন যাত্রা করেছে এবং ২০২৬ সালে একটি নিম্ন-আয়ের দেশ থেকে একটি মধ্যম আয়ের দেশে রূপান্তরিত হবে। সুইডিশ কোম্পানিগুলোসহ ব্যবসায়িক খাত সবুজ এবং ডিজিটাল রূপান্তর প্রচারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, যা কর্মসংস্থান সৃষ্টি এবং টেকসই বৃদ্ধিতে উল্লেখযোগ্য অবদান রাখে।

কর্মসূচির মধ্যে রয়েছে সরকারী প্রতিনিধি, উদ্যোক্তা, সংস্থা এবং উন্নয়ন অংশীদারদের সঙ্গে বৈঠক। সবুজ ও ডিজিটাল রূপান্তর প্রচারে ব্যবসায়িক খাতের ভূমিকার ওপর দৃষ্টি নিবদ্ধ ইভেন্টে অংশগ্রহণ। মাঠ পরিদর্শনের একটি সিরিজ জলবায়ু অভিযোজন, ডিজিটালাইজেশন এবং স্থানীয় সমাধানের মতো থিমগুলোকে কেন্দ্র করে থাকবে। অংশগ্রহণকারীরা বিশ্বের বৃহত্তম শরণার্থী শিবির, কক্সবাজার পরিদর্শন করবেন, যেখানে প্রাথমিকভাবে রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দেওয়া হয়।

আরো..