https://www.a1news24.com
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ২:২২

উচ্চতা ৩ ফুট, ইচ্ছার জোরে ডাক্তার হলেন গণেশ বারাইয়া!

অনলাইন ডেস্ক: উচ্চতা কোনো প্রতিবন্ধকতা নয়। এটি আবারও প্রমাণ করলেন ভারতীয় তরুণ গণেশ বারাইয়া। চিকিৎসক হওয়ার স্বপ্ন পূরণ করেছেন তিনি। খবর এএনআইয়ের।

প্রতিবেশী ভারতের গুজরাট রাজ্যের বাসিন্দা ২৩ বছর বয়সী গণেশ। আর দশজনের মতোই সুস্থ–স্বাভাবিক হলেও তার উচ্চতা মাত্র ৩ ফুট। উচ্চতাই তার চিকিৎসক হওয়ার স্বপ্ন পূরণে বাধা হয়ে দাঁড়াচ্ছিল। কিন্তু সব বাধাই অতিক্রম করেছেন এই মেধাবী।

কয়েক বছর আগে তিনি যখন এমবিবিএসে ভর্তির জন্য আবেদন করেছিলেন, তখন উচ্চতাকে কারণ দেখিয়ে তা খারিজ করেছিল ভারতের মেডিকেল কাউন্সিল। কিন্তু নিজের লক্ষ্য থেকে সরে আসেননি। সাহায্যের জন্য ছুটে গিয়েছিলেন স্কুলের প্রধান শিক্ষকের কাছে। জেলা কালেক্টর ও রাজ্যের শিক্ষামন্ত্রীরও দ্বারস্ত হয়েছেন গণেশ।

তাদের পরামর্শে মেডিকেল কাউন্সিলের সিদ্ধান্তের বিরুদ্ধে মামলা করেছিলেন গুজরাট হাইকোর্টে। কিন্তু রায় তার পক্ষে আসেনি। এতেও দমে যাননি গণেশ। হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করেন সুপ্রিম কোর্টে। ২০১৮ সালে শীর্ষ আদালত হাইকোর্টের রায় খারিজ করেন। ফলে বাধা কেটে যায় আর প্রথম সাফল্য পান তিনি।

এর পরের বছরই সরকারি একটি কলেজে এমবিবিএসে ভর্তি হন গণেশ। বর্তমানে গুজরাটের ভাবনগর শহরের স্যার টি হাসপাতালে ইন্টার্ন চিকিৎসক হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি।

গণেশ এখন প্রতিদিনই মানুষের চিকিৎসাসেবা দিচ্ছেন। উচ্চতা নিয়ে তেমন কোনো সমস্যার মুখে পড়তে হচ্ছে না বলে জানিয়েছেন তিনি।

গণেশ বলেন, ‘যখনই কোনো রোগী আমাকে দেখেন, প্রথমে একটু চমকে যান। তারপর অবশ্য তারা আমাকে স্বাভাবিকভাবেই নেন। আর আমিও তাদের প্রথমে কনফিউজ হয়ে যাওয়াটা মেনে নিই। তারা আমার সঙ্গে বেশ ভালো ও ইতিবাচক আচরণ করেন। চিকিৎসা পেয়ে খুশিও হন তারা।’

আরো..