https://www.a1news24.com
৩০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ২:৪৮

ইসরায়েল ইস্যুতে ইরানকে সতর্ক করলেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক: ইসরায়েল ইস্যুতে ইরানকে সতর্কবার্তা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। বলেছেন, ইসরায়েলের ওপর যে কোনো ধরনের হামলা ঘটলে যুক্তরাষ্ট্র তেলআবিবের পাশে থাকবে। স্থানীয় সময় শুক্রবার (১২ এপ্রিল) বিবিসির মার্কিন অংশীদার সিবিএস নিউজকে দেয়া সাক্ষাৎকারে বাইডেন এ কথা বলেন

ইরানকে সতর্ক করে মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমি হামলা নিয়ে নিশ্চিত তথ্য পেতে চাই না। তবে ধারণা করছি, শিগগিরই এ হামলা চালানো হবে।

বাইডেন বলেন, আমরা ইসরায়েলকে রক্ষা করতে প্রতিশ্রুতিবদ্ধ। এই রাষ্ট্রটির প্রতি সবসময় আমাদের সমর্থন থাকবে। ইসরায়েলকে রক্ষা করতে আমরা অবশ্যই সহযোগিতা করব এবং ইরান সফল হতে পারবে না।

এমন পরিস্থিতিতে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, ‘ইসরায়েলি সেনাবাহিনী অন্যান্য ফ্রন্ট থেকে চ্যালেঞ্জের জন্য প্রস্তুতি নিচ্ছে। আমাদের সাধারণ একটি নীতি আছে: যারা আমাদের আঘাত করবে, আমরা তাদের আঘাত করব।’

যুক্তরাষ্ট্রের কয়েকজন কর্মকর্তা সংবাদমাধ্যম সিবিএসকে আশঙ্কা প্রকাশ করে বলেছেন, শিগগিরই বড় ধরনের হামলা চালাতে পারে ইরান। এ হামলায় শতাধিক ড্রোন ও কয়েক ডজন ক্রুজ ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হতে পারে। ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবহারের আশঙ্কাও রয়েছে। ইসরায়েলের সামরিক স্থাপনাগুলোতে এ হামলা হতে পারে। তা ঠেকানো ইসরায়েলের জন্য ‘চ্যালেঞ্জের’ হবে।

গত ১ এপ্রিল সিরিয়ার দামেস্কে ইরানি কনস্যুলেটে ইসরায়েলি বাহিনীর বোমা হামলায় ১৩ জন নিহত হন। সেখানে ইরানের সামরিক বাহিনীর উচ্চপদস্থ কমান্ডার ছিল। ইরান এই হামলার প্রতিশোধ নেয়ার ঘোষণা দিয়েছে। একইসঙ্গে ইসরায়েলে হামলার ঘোষণাও দিয়েছে। এর জেরে ইসরায়েল-গাজা যুদ্ধের মতো মধ্যপ্রাচ্যের আরেকটি যুদ্ধের শঙ্কা জেগেছে।

আরো..