https://www.a1news24.com
৩০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ৩:০৫

ইসরায়েলি ভূখণ্ডে শতাধিক ড্রোন দিয়ে হামলা শুরু করেছে ইরান

অনলাইন ডেস্ক: ইসরায়েলি ভূখণ্ডে শতাধিক ড্রোন দিয়ে হামলা শুরু করেছে ইরান। শনিবার (১৩ এপ্রিল) দিবাগত রাতে এই হামলা শুরু হয়েছে বলে দাবি করেছে ইসরায়েলি সেনাবাহিনী। দেশটির সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল এ খবর জানিয়েছে। এই প্রথম ইসরায়েলি ভূখণ্ড লক্ষ্য করে সরাসরি ইরান হামলা চালালো। এই হামলার লক্ষ্যবস্তু কী তা এখনও স্পষ্ট নয়।

ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি এক সংবাদ সম্মেলনে ইরানি ড্রোন হামলার কথা নিশ্চিত করেছেন। তিনি বলেন, ইসরায়েলি বিমানবাহিনী ড্রোনগুলোর গতিপথে নজর রাখছে। ড্রোনগুলো ইসরায়েলি ভূখণ্ডে পৌঁছাতে কয়েক ঘণ্টা সময় লাগতে পারে।

গত ১ এপ্রিল সিরিয়ায় তেহরানের কনস্যুলেটে হামলার পর ইরান প্রতিশোধ নেওয়ার প্রতিজ্ঞা করে। ইরান এ হামলার জন্য ইসরায়েলকে দায়ী করছে। হামলায় একাধিক ইরানি কমান্ডার নিহত হন।

ইরানের ড্রোন উৎক্ষেপণের খবরের কিছুক্ষণ আগে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, ইসরায়েলের প্রতিরক্ষামূলক ব্যবস্থা মোতায়েন করা হয়েছে।ইসরায়েলি সংবাদমাধ্যম চ্যানেল ১২ জানিয়েছে, যুক্তরাষ্ট্র প্রথম ইরানি ড্রোন হামলার বিষয়ে ইসরায়েলকে অবহিত করেছে।

দুই ইসরায়েলি কর্মকর্তা বলেছেন, ইসরায়েলের আকাশসীমার বাইরে বেশিরভাগ ড্রোনকে ভূপাতিত করার পরিকল্পনা তাদের রয়েছে। এক্ষেত্রে যুক্তরাষ্ট্র ও আরও কয়েকটি দেশ সহযোগিতা করবে।

ইসরায়েলি সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত জেনারেল আমোস ইয়াদলিন দেশটির চ্যানেল ১২ নিউজকে বলেছেন, ইরানি ড্রোনগুলো প্রতিটি ২০ কেজি করে বিস্ফোরক দিয়ে সজ্জিত।

১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কের ইরানি কনস্যুলেট ভবনে সন্দেহভাজন ইসরায়েলি হামলায় ইরানের সাত সামরিক কর্মকর্তা নিহত হন। এদের মধ্যে একজন শীর্ষস্থানীয় কমান্ডার ছিলেন। তেহরান এই হামলার প্রতিশোধ নেওয়ার অঙ্গীকার করেছে।

আরো..