https://www.a1news24.com
৩০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ৪:২২

আসছেন না ভারতের পররাষ্ট্র সচিব, যেকারণে স্থগিত হলো ঢাকা সফর

নিজস্ব প্রতিবেদক: আসছে শনিবার (২০ এপ্রিল) ঢাকা সফরে আসছেন না ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রা। এক দিনের সফরে ঢাকায় এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পক্ষ থেকে দিল্লি সফরের আমন্ত্রণ পৌঁছে দেয়ার কথা ছিলো ভারতীয় পররাষ্ট্র সচিবের। তবে অনিবার্য কারণে বিনয় কোয়াত্রার পূর্বনির্ধারিত ঢাকা সফর স্থগিত হয়ে গেছে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র এক কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন।ভারতীয় পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিতের কারণ জানতে চাইলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘পরিবারের এক সদস্যের মেডিকেল ইমার্জেন্সির কারণে বিনয় মোহন কোয়াত্রা ঢাকা সফর স্থগিত করেছেন।’ একটু বিস্তারিত জানতে চাইলে বলতে অপরাগতা প্রকাশ করেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি সফরের দিনক্ষণসহ অন্যান্য বিষয় নিয়ে আলোচনার জন্য ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকায় আসার কথা ছিল। খসড়া সূচি অনুযায়ী শনিবার সকালে ঢাকায় আসার পর দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে তাঁর সৌজন্য সাক্ষাতের কথা ছিল। একই দিন দিল্লির উদ্দেশ্যে ঢাকা ছেড়ে যাওয়ার আগে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করার কথা ছিল বিনয় মোহন কোয়াত্রার।

যেকারণে স্থগিত হলো ঢাকা সফর

কূটনৈতিক সূত্র জানায়, আসছে জুনের শেষের দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি সফরের বিষয়টি মোটামুটি চূড়ান্ত ছিল। তবে ১৯ এপ্রিল শুরু হচ্ছে ভারতের অষ্টাদশ জাতীয় লোকসভা নির্বাচন। মোট সাত দফায় ভোটগ্রহণ হয়ে নির্বাচনে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করা হবে জুন মাসের প্রথম সপ্তাহে। একারণে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি সফর পিছিয়ে জুলাইয়ে আয়োজন করতে চাইছে নরেন্দ্র মোদি সরকার। শনিবার ঢাকা সফরে এসে এ বিষয়টি বাংলাদেশের কাছে আনুষ্ঠানিকভাবে জানানোর কথা ছিল। ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার।

আরো..