https://www.a1news24.com
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ১:১৮

আমার ছেলেকে শেষ দেখা দেখতে দাও, পুতিনের প্রতি নাভালনির মা

অনলাইন ডেস্ক: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে নাভালনির লাশটি ফিরে পাওয়ার আকুতি জানিয়েছেন তার মা লিউডমিলা।গত শুক্রবার অ্যালেক্সি নাভালনি যে কলোনিতে মারা যান, তার বাইরে এক ভিডিও বার্তায় নাভালনির লিউডমিলা এই আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, পাঁচ দিন ধরে ছেলের মুখটি দেখার সুযোগ চাইছেন, কিন্তু তাকে সেই সুযোগ দেওয়া হয়নি। এমনকি ছেলের লাশ কোথায়, সেটিও জানানো হচ্ছে না। আর নাভালনির স্ত্রী কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন, তার (নাভালনি) প্রিয়জনদের তাকে বিদায় জানানো থেকে দূরে সরিয়ে দেবেন না।

ছেলে হারানো এই মা বলেন, ‘ভ্লাদিমির পুতিন, আমি আপনাকে জিজ্ঞেস করছি, এর সবই আপনার ওপর নির্ভর করছে। শেষবারের মতো আমার ছেলেকে দেখতে দিন। আমি এখনই নাভালনির মরদেহ ফিরিয়ে দেওয়ার দাবি জানাচ্ছি, যাতে আমি শিষ্টাচার মেনে তাকে সমাহিত করতে পারি।’

লিউডমিলার এই কথাগুলোর প্রতিধ্বনিত হয় ছেলের বউ ইউলিয়ার পোস্টেও। তিনি এক্স হ্যান্ডলে এক পোস্টে লিখেছেন, ‘আমার এসব কথার ফলে হত্যাকারীর প্রেস সেক্রেটারি (পেসকভ) কী বলবে, আমি সেই তোয়াক্কা করি না।’ তিনি সরাসরি স্বামীর হত্যাকারী হিসেবে পুতিনকে অভিযুক্ত করেন।

নাভালনির স্ত্রী বলেন, ‘নাভালনির মরদেহ ফিরিয়ে দিন এবং তাকে সম্মানের সঙ্গে সমাহিত করার সুযোগ দিন। লোকদের তাকে বিদায় জানাতে বাধা দেবেন না।’ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অন্যতম শক্তিশালী রাজনৈতিক প্রতিপক্ষ হিসেবে বিবেচনা করা হচ্ছিল নাভালনিকে। ১৯ বছরের কারাদণ্ড হয়েছিল তাকে।

দেশটির সাইবেরিয়া প্যানাল কলোনির একটি কারাগারে নির্জন প্রকোষ্ঠে কারাভোগ করছিলেন এই বিরোধী নেতা। গত শুক্রবার কারা কর্তৃপক্ষ জানায়, কারাগারে মারা গেছেন ৪৭ বছর বয়সী নাভালনি।

আরো..