https://www.a1news24.com
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ১২:২৪

আবারও কমল জ্বালানি তেলের দাম

নিজস্ব প্রতিবেদক: আবারও কমেছে জ্বালানি তেলের দাম। চলতি বছরের এপ্রিল মাসের জন্য ডিজেলের বিদ্যমান বিক্রয়মূল্য ১০৮.২৫ টাকা লিটার থেকে ২.২৫ টাকা কমিয়ে করে ১০৬.০০ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়াও কেরোসিন ১০৮.২৫ টাকা হতে ২.২৫ টাকা হ্রাস করে ১০৬.০০ টাকা লিটার নির্ধারণ করা হয়েছে। তবে পেট্রোল ও অকটেনের দাম কমেনি।

রোববার (৩১ মার্চ) বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিশ্ববাজারে জ্বালানি তেলের মূল্য হ্রাস/বৃদ্ধির সাথে সামঞ্জস্য রেখে স্বয়ংক্রিয় পদ্ধতিতে দেশে ভোক্তা পর্যায়ে প্রতিমাসে জ্বালানি তেলের মূল্য নির্ধারণের লক্ষ্যে ডায়নামিক প্রাইসিং ফর্মুলার আলোকে দাম সমন্বয় করা হলো।

২০২৪ সালের এপ্রিল মাসের জন্য ডিজেলের বিদ্যমান বিক্রয়মূল্য লিটার ১০৮.২৫ টাকা থেকে ২.২৫ টাকা কমিয়ে ১০৬.০০ টাকা, লিটারপ্রতি কেরোসিন ১০৮.২৫ টাকা থেকে ২.২৫ টাকা কমিয়ে ১০৬.০০ টাকা পুনর্নির্ধারণ করা হয়েছে। অকটেনের লিটার ১২৬.০০ টাকা, পেট্রোল ১২২.০০ টাকাতে অপরিবর্তিত রেখে ভোক্তা পর্যায়ে বিক্রয়মূল্য সমন্বয় করা হয়েছে। পুনর্নির্ধারিত এ মূল্য ১ এপ্রিল, ২০২৪ থেকে কার্যকর হবে।

সরকার গত ২৯ ফেব্রুয়ারি জ্বালানি তেলের স্বয়ংক্রিয় পদ্ধতিতে মূল্য নির্ধারণের নির্দেশিকার প্রজ্ঞাপন প্রকাশ করেছে। তারই ধারাবাহিকতায় গত ৭ মার্চ প্রথম প্রাইসিং ফর্মুলা অনুসারে জ্বালানি তেলের মূল্য সমন্বয়ের প্রজ্ঞাপন প্রকাশ করা হয়েছিল।

উল্লেখ্য, তুলনামুলক চিত্রে দেখা যায় প্রতিবেশী দেশ ভারতের কলকাতায় বর্তমানে ডিজেল লিটার প্রতি ৯০.৭৬ রুপী বা ১৩০.৬৯ টাকায় (১ রুপী=১.৪৪ টাকা) এবং পেট্রোল ১০৯.৯৪ রুপী বা ১৫৮.৩১ টাকায় বিক্রি হচ্ছে যা বাংলাদেশ থেকে বেশি।

আরো..