https://www.a1news24.com
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ৩:২৪

অলিম্পিক উদ্বোধনী অনুষ্ঠানের প্যারেডে রাশিয়া ও বেলারুশ ক্রীড়াবিদরা বাদ

ক্রীড়া ডেস্ক: প্যারিসে অনুষ্ঠেয় এবারের গ্রীষ্মকালীন অলিম্পিক গেমসের উদ্বোধনী অনুষ্ঠানের প্যারেডে অংশ নিতে পারছে না নিরপেক্ষ পতাকা নিয়ে গেমসে খেলতে আসা রাশিয়া ও বেলারুশের ক্রীড়াবিদরা।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) পরিচলক জেমস ম্যাকলিওড লুসানে অনুষ্ঠিত নির্বাহী বোর্ডের সভা শেষে জানিয়েছেন, যেহেতু তারা ব্যক্তিগত ক্রীড়াবিদ, কোনো নির্দিষ্ট দেশের নয়, সে কারণে উদ্বোধনী অনুষ্ঠানে এ ধরনের ব্যক্তিগত নিরপেক্ষ এ্যাথলেটদের অন্যদের সঙ্গে প্যারেডে অংশ নেওয়ার এখতিয়ার নেই। তবে তাদের ভিন্ন একটি সুযোগ তৈরি করে দেওয়ার চেষ্টা চলছে বলে ইঙ্গিত দিয়েছেন ম্যাকলিওড।

রিভার সেইনে নৌকায় করে প্যারেডে তারা হয়তো অংশ নিতে পারবে না, কিন্তু এ ধরনের ক্রীড়াবিদদের জন্য আলাদা কোনো ব্যবস্থা রাখা হবে।

আগামী ২৮ আগস্ট থেকে প্যারিসে শুরু হওয়া প্যারালিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানেও এই দুই দেশের ক্রীড়াবিদদের অংশগ্রহণ ইতোমধ্যেই নিষিদ্ধ করা হয়েছে। ২০২৪ গেমসের জন্য রাশিয়াকে গত ডিসেম্বরে নিষিদ্ধ করেছিল আইওসি। তবে নিরপেক্ষ ক্রীড়াবিদ হিসেবে শেষ পর্যন্ত রাশিয়া ও বেলারুশকে অংশগ্রহণের সবুজ সঙ্কেত দেওয়া হয়।

ইউক্রেনে সামরিক আগ্রাসনে এই দুই দেশের প্রত্যক্ষ সহযোগিতা রয়েছে। ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে শুরু হওয়া সামরিক আগ্রাসনের পর থেকেই বিভিন্ন ধরনের আন্তর্জাতিক টুর্নামেন্টে অংশগ্রহণের ব্যপারে এই দুই দেশের এ্যাথলেটদের উপর নিষেধাজ্ঞা নেমে আসে। গত এক বছরে বিভিন্ন অলিম্পিক ইভেন্টে তাদের অংশগ্রহণের বিষয়ে কিছুটা ছাড় দেওয়া হয়েছে। তারই ভিত্তিতে বেশ কিছু শর্ত সাপেক্ষে এই দুই দেশ অলিম্পিকে অংশগ্রহণের সুযোগ পায়। তবে এ্যাথলেটিক্স থেকে এখনো রাশিয়া ও বেলারুস নিষিদ্ধ আছে।

আরো..