https://www.a1news24.com
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ১০:৫৫

অরুণাচল প্রদেশ নিয়ে চীনের দাবি ‘অযৌক্তিক’: ভারত

অনলাইন ডেস্ক: ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, অরুণাচল প্রদেশ নিয়ে চীন অযৌক্তিক দাবি করছে। চীনের সঙ্গে সীমান্ত থাকা ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য অরুণাচল সব সময়ই ‘ভারতের অবিচ্ছেদ্য এবং অখণ্ড অংশই’ থাকবে।

অরুণাচল প্রদেশকে দক্ষিণ তিব্বতের অংশ বলে দাবি করে আসছে চীন। তবে ভারত এ দাবি প্রত্যাখ্যান করে আসছে। তাদের দাবি, অরুণাচল প্রদেশ বরাবরই ভারতের অংশ।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণবীর জয়সওয়াল মঙ্গলবার বলেন, বিষয়টি নিয়ে বারবার ভিত্তিহীন দাবি করলেই এ ধরনের দাবি কোনো বৈধতা পেয়ে যায় না।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত ৯ মার্চ অরুণাচল সফরে গিয়ে চীন সীমান্তবর্তী সেলা গিরিপথের ১৩ হাজার ফুট উচ্চতার দ্বিতীয় সুড়ঙ্গ উদ্বোধন করেন। তার পরই উত্তর-পূর্ব ভারতের ঐ রাজ্য ঘিরে ‘তৎপর’ হয়েছে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং সরকার।

গত সপ্তাহে চীনের জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ও ঊর্ধ্বতন কর্নেল ঝ্যাং সিয়াওগ্যাং বিবৃতি দিয়ে এক মন্তব্যে বলেন, সীমান্ত সমস্যাকে জটিল করে এমন কোনো পদক্ষেপ নেওয়া থেকে ভারতের বিরত থাকা উচিত। সীমান্ত এলাকায় তাদের জরুরি ভিত্তিতে শান্তি ও স্থিতিশীলতা রক্ষা করা উচিত বলেও মন্তব্য করেন তিনি।

সুড়ঙ্গ উদ্বোধন ‘সীমান্ত উত্তেজনা প্রশমনে দুই দেশের প্রচেষ্টার বিপরীত’ পদক্ষেপ বলে উল্লেখ করেন ঝ্যাং। তার এ মন্তব্যেরই প্রতিক্রিয়ায় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার ঐ কড়া জবাব দিয়েছে।

পারমাণবিক শক্তিধর দুই প্রতিবেশী চীন ও ভারতের ৩ হাজার কিলোমিটার দীর্ঘ সীমান্ত রয়েছে। তবে এই সীমান্ত ভালোভাবে চিহ্নিত করা নেই। ২০২০ সালে সীমান্ত সংঘর্ষে ২০ ভারতীয় সেনা এবং চার চীনা সেনা নিহত হয়েছিল। ঐ সংঘর্ষের পর থেকে দুই দেশই সীমান্তে বাড়তি সেনা ও সাজসরঞ্জাম পাঠিয়ে নিজ নিজ অবস্থান জোরদার করেছে। ১৯৬২ সালে দুই পক্ষই সীমান্ত যুদ্ধ লড়েছিল।

আরো..